সোমবার | ২৫শে মে, ২০২০ ইং |

করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে চীনে তদন্ত কমিশন গঠনের ঘোষণা

বর্তমানকন্ঠ ডটকম : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি করে আসছেন উহানের গবেষণাগার থেকে করোনাভাইরাসের উৎপত্তি এবং এর ‘স্বপক্ষে উল্লেখযোগ্য প্রমাণ’ আছে। অবশ্য এ পর্যন্ত তারা সেই প্রমাণ হাজির করতে পারেননি।

তবে, করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে এবার স্বাধীন তদন্ত কমিশন গঠন করার ঘোষণা দিয়েছে চীন। শুক্রবার জার্মানির একটি ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে বার্লিনে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত এ তথ্য জানিয়েছেন।

চীন এমন সময় এ ঘোষণা দিলো যখন যুক্তরাষ্ট্র অভিযাগ করছে, উহানের গবেষণাগার থেকে করোনাভাইরাসের উৎপত্তি এবং সেখান থেকেই এটি ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। চীন অবশ্য এই অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

ডের স্পাইজেলকে দেওয়া সাক্ষাৎকারে রাষ্ট্রদূত উ কেন বলেন, ‘আমরা একটি আন্তর্জাতিক তদন্ত শুরু করতে যাচ্ছি। আমরা বিজ্ঞানীদের মধ্যে গবেষণার বিনিময় সমর্থন করি।’

তিনি বলেন, ‘তবে প্রমাণ ছাড়া আমরা চীনকে কাঠগড়ায় দাঁড় করানো, এর দোষী ভাবা এবং তথাকথিত আন্তর্জাতিক তদন্তের নামে প্রমাণ খোঁজার প্রচেষ্টাকে প্রত্যাখ্যান করছি।’

সম্প্রতি অস্ট্রেলিয়া করোনা ভাইরাসের উৎস ও এর বিস্তারের ব্যাপারে অনুসন্ধান করতে আন্তর্জাতিক তদন্ত কমিশন গঠনের আহ্বান জানিয়েছিল।

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *