মঙ্গলবার | ১১ই আগস্ট, ২০২০ ইং |

ত্রীসহ মুগাবে আটক, অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট নানগাগবা

আন্তর্জাতিক ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: সামাজিক ও অথনৈতিক সংকটের মুখে জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নেয়ার পাশাপাশি দেশটির প্রেসিডেন্ট রবার্ট মুগাবে ও তার স্ত্রী গ্রেস মুগাবেকে আটক করেছে সেনাবাহিনী। সেই সঙ্গে সম্প্রতি বহিষ্কৃতি ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগবাকে জিম্বাবুয়ের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেছে সেনারা।

বুধবার (১৫ নভেম্বর) জিম্বাবুয়ের ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-প্যাট্রিয়টিক ফ্রন্টের (জানু-পিএফ) এক টুইটার অ্যাকাউন্টে করা পোস্টের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

মঙ্গলবার রাতে জিম্বাবুয়ের রাষ্ট্রীয় টেলিভিশন জিম্বাবুয়ে ব্রডকাস্টিং করপোরেশন (জেডবিসি) দেশটির সেনা সদস্যরা দখলে নেয় বলে বার্তা সংস্থা রয়টার্স খবর প্রকাশ করে।

রয়টার্সের খবরে বলা হয়, জেডএএনইউ-পিএফ পার্টিতে মিত্রদের আকস্মিক অপসারণের বিষয়ে মঙ্গলবার হস্তক্ষেপের হুমকি দেন দেশটির সেনাপ্রধান জেনারেল কনস্টান্টিনো চিওয়েঙ্গা। হুমকির দুঘণ্টার মাথায়ই জিম্বাবুয়ে ব্রডকাস্টিং করপোরেশন (জেডবিসি) এর দখল নেয় সেনারা। কর্মরত সাংবাদিকদেরও কর্মস্থল ছাড়ার নির্দেশ দেয়া হয়। এসময় টেলিভিশন কর্মী ও মানবাধিকারকর্মীসহ বেশ কয়েকজন সেনা সদস্যদের হেনস্থারও শিকার হন।

দেশটির সেনা কর্মকর্তারা বলছেন, এটি কোনও সেনা অভ্যুত্থান নয়, মুগাবেকে ঘিরে থাকা অপরাধীরা তাদের টার্গেটে। ওইসব অপরাধীদের বিচারের আওতায় নিয়ে আসতেই সেনাবাহিনী এমন পদক্ষেপ নিয়েছে।

এদিকে রাষ্ট্রীয় ক্ষমতা দখলের পর থেকেই রাজধানী হারারেতে প্রধান প্রধান সরকারি দফতর, পার্লামেন্ট ও আদালতের সামনের রাস্তাগুলোতে সেনারা গাড়িবহর নিয়ে অবস্থান নিয়েছে। রাজধানী হারারের উত্তর দিক থেকে ব্যাপক গোলাগুলির শব্দও পাওয়া যায়।

উল্লেখ্য, জিম্বাবুয়ের ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে মুগাবের উত্তরসূরি ভাবা হচ্ছিল। কিন্তু গত সপ্তাহে নানগাগওয়াকে বরখাস্ত করেন মুগাবে। একইসঙ্গে মুগাবে তার জায়গায় গ্রেস মুগাবেকে ফাস্ট লেডি হিসেবে স্থলাভিষিক্ত করতে চাইছিলেন। আর এ নিয়েই বর্তমান সংকটাপন্ন পরিস্থিতির সৃষ্টি হয় দেশটিতে। খবর: রয়টার্স, জিম্বাবুয়ে টু ডে

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *