মঙ্গলবার | ১১ই আগস্ট, ২০২০ ইং |

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ মার্চে

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম,বুধবার, ২৯ নভেম্বর ২০১৭: দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু- ১ আগামী মার্চে মাসে মহাকাশে পাঠানো হতে পারে বলে জানিয়েছেন টেলি যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাজাহান মাহমুদ। তিনি বুধবার (২৯ নবেম্বর) বিটিআরসি সম্মেলন কক্ষে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) নব নির্বাচিত কমিটির সঙ্গে মতবিনিময়ের সময় এ তথ্য জানান।

মতবিনিময় সভায় তিনি আরও বলেন, ‘স্যাটেলাইটটির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। আমরা গত সপ্তাহে এটি দেখে ও ছুঁইয়ে এসেছি। ধারণা করা যায়, আগামী বছরের মার্চ মাসে এটি উৎক্ষেপণ করা যাবে। যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে এটি উৎক্ষেপণ করা হবে। সেখানে অনেকগুলো স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য জমা আছে। যে কারণে এটি উৎক্ষেপণ করতে একটু সময় লাগবে।’

জানা গেছে, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ এর সিস্টেম রিকোয়ারমেন্ট রিভিউ (এসআরআর) এবং প্রিলিমিনারি ডিজাইন রিভিউ (পিডিআর) সম্পন্ন হয়েছে। ইঞ্জিনিয়ারিং অ্যান্টেনা তৈরি এবং কমিউনিকেশন ও সার্ভিস মডিউল তৈরির কাজও শেষ।

সরকার আশা করছে, এ উপগ্রহ উৎক্ষেপণের পর বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে ১৪ মিলিয়ন ডলার সাশ্রয় হবে বাংলাদেশের। বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন স্থাপনের জন্য গাজীপুর জেলার জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় দুটি স্থানে কাজ চলছে।

চেয়ারম্যান আরও বলেন, ‘মোবাইল ফোনের আইএমইআই নিয়ে ডাটাবেজ চালুর বিষয়ে কাজ চলছে। আগামী এক মাসের মধ্যে এ ডাটাবেজ চালু হয়ে যাবে। দেশে নতুন আসা মোবাইল ফোনগুলোর আইএমইআই এই ডাটাবেজে থাকবে। অনুষ্ঠানে বিটিআরসির কমিশনার রেজাউল কাদের ও জহুরুল হক এবং সচিব মো. সরওয়ার টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদি ও সাধারণ সম্পাদক শামীম আহমেদসহ অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *