বৃহস্পতিবার | ৪ঠা জুন, ২০২০ ইং |

বাংলাদেশের জাতীয় ডোমেইন ডট বাংলা ও ডট বিডি নবায়নে বিলম্ব মাশুল মওকুফ

নিজস্ব প্রতিনিধি, বর্তমানকন্ঠ ডটকম, ঢাকা : বাংলা ভাষায় স্বীকৃত বাংলাদেশের জাতীয় ডোমেইন ডট বাংলা (.Bangla) ও ডট বিডি (.BD) নবায়নে বিলম্ব মাশুল মওকুফ করা হয়েছে। কভিড-১৯ এর বৈশ্বিক সংকটের সৃষ্ট প্রভাব বিবেচনায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এর নির্দেশে বিটিসিএল গতকাল রোববার এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী পহেলা মার্চ ২০২০ থেকে পহেলা জুন ২০২০ পর্যন্ত বিলম্ব মাশুল ছাড়াই ডট বাংলা (.Bangla) ও ডট বিডি (.BD) নবায়ন করা যাবে। ইতোমধ্যে যে সকল গ্রাহক পহেলা মার্চের পর বিলম্ব মাশুলসহ ডোমেইন নবায়ন করেছেন তাদের বিলম্ব মাশুল ফেরৎ দেওয়া হবে।

এর আগে ২০১৮ সালের ৭ মার্চ থেকে ডট বাংলা (.Bangla) ও ডট বিডি (.BD) ডোমেইনের দাম কমিয়ে আনা হয়। সবার জন্য সহজলভ্য ও দেশী এক্সটেনসনে ডোমেইনের ব্যবহার বাড়াতেই মূলত ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এর দিক নির্দেশনায় এই উদ্যেগ নেওয়া হয়।

তথ্য ও জনসংযোগ ম. শেফায়েত হোসেন জানান, ইতোপূর্বে এই দুটি ডোমেইন প্রিমিয়াম ক্যাটাগরিতে বার্ষিক বিক্রয় মূল্য ছিলো যথাক্রমে ৫ হাজার এবং ১৫ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত। কিন্তু নুতন এ ঘোষণায় পূর্বমূল্য কমিয়ে সকলের জন্য একটি মাত্র ক্যাটাগরিতে বার্ষিক বিক্রয় মূল্য মাত্র ৮০০ টাকা নির্ধারণ করা হয়।

২০১৭ সালে বাংলাদেশি ডোমেইন ডট বাংলার ২০১৮ সালের মার্চ পর্যন্ত দীর্ঘ ১ বৎসর যাত্রার পরেও ব্যবহার ছিলো অসন্তোষজনক। উচ্চ মূল্য ও প্রিমিয়াম ক্যাটাগরিতে থাকার ফলেই ব্যবহারকারীদের আগ্রহ কম ছিলো এই দেশীয় ডোমেইন নেম এ।

২০১৮ সালের মার্চ পর্যন্ত এক বছরে মাত্র ৪শত ৪২ জন গ্রাহক বা প্রতিষ্ঠান ডটবাংলা ডোমেইন ব্যবহার করেছেন, যাদের মধ্যে অধিকাংশেরই বিল বকেয়ার জন্য লাইন বিচ্ছিন্ন করে রাখা হয়। মূল্য হ্রাস করার পর গত দুই বছরেরও কম সময়ে ডোমেইন দুটির মোট গ্রাহক সংখ্যা ২৫হাজার ৭শত ২৪টিতে উন্নীত হয়েছে এবং সরকারি রাজস্ব বহুগুণ বৃদ্ধি পেযেছে। ডটবাংলা ডোমেইন সহজ ও সুলভে বিক্রির জন্য ইতোমধ্যেই প্রমোশনাল সেল বিভাগ গঠিত হয়েছে এবং ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে ঘরে বসেই ডোমেইন নিবন্ধন করা সম্ভব।

এছাড়াও বৈশ্বিক এই দুর্যোগের সময়েও ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে ঘরে বসে নিরবচ্ছিন্নভাবে ডিজিটাল সেবা নির্বিঘ্ন করতে কতিপয় জরুরী উদ্যোগ গ্রহণ করা হয়। এর মধ্যে ইণ্টারনেট ও টেলিফোন সেবাকে জরুরী সেবার অন্তর্ভূক্ত করে গত ২৪ মার্চ ২০২০ তারিখে সরকারি আদেশ অন্যতম। এর ফলে ইণ্টারনেট সার্ভিস প্রোভাইডারসহ ইণ্টারনেট ও টেলিফোন সেবায় নিয়োজিত সার্ভিস সমূহ বিশেষ করে সাবমেরিন ক্যাবল, টেলিটক এবং বিটিসিএল এর জন্য যে কোন পরিস্থিতিতে নিরবচ্ছিন্ন ডিজিটাল সেবা নিশ্চিত করতে কাজ করার সুযোগ সৃষ্টি হয়। মন্ত্রী নেটওয়ার্ক সচল রাখাসহ পরিবর্তিত পরিস্থিতিতে ব্রডব্যান্ড ও মোবাইল ইণ্টারনেটের বর্ধিত চাহিদা মেটাতে সংশ্লিষ্টদের সাথে নিরলসভাবে কাজ করছেন।

ডোমেইন ডট বাংলা (.Bangla) ও ডট বিডি (.BD) নবায়ন ও নিবন্ধনের জন্য bdia.btcl.com.bd লিংকে সংশ্লিষ্টগণ যোগাযোগ করতে পারেন।

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *