শুক্রবার | ৩রা জুলাই, ২০২০ ইং |

বিষন্নতার ছাঁপ নিয়ে পালিত হলো মালয়েশিয়া প্রবাসীদের ঈদ

বর্তমানকন্ঠ ডটকম, কুয়ালালামপুর, মালয়েশিয়া : করোনার এই বিপদের মূহুর্তে মালয়েশিয়াতে ২৪ মে রোববার পালিত হলো ঈদ-উল ফিতর। হাতে গোনা কয়েকটি মসজিদে ঈদের জামায়াত হয়েছে সামাজিক দূরুত্ব ও সরকারী নিয়মনীতি মেনে। তবে এখানকার স্থানীয় ও প্রবাসীদের বেশিরভাগ মানুষই ঈদ-উল ফিতরের ওয়াজিব নামায আদায় করেছে যার যার বাসা-বাড়িতে।

অন্যান্য বছরের ঈদের মত প্রবাসীদের মনে কোন আনন্দের ছোঁয়া লক্ষ্য করা যায়নি। কারো মোবাইলে শোনা যায়নি কবি নজরুলের “ও মন রমযানের ঔই রোযার শেষে এলো খুশির ঈদ” এই বিখ্যাত নাশিদটিও।

অনেক প্রবাসী দীর্ঘদিন লকডাউন এ থাকায় কোম্পানি তাদের বেতন-কড়ি কিছুই দেইনি, কেউ কেউ অর্ধ বেতন পেয়েছে, কেউ আবার কোম্পানি থেকে শুধুমাত্র খাবার টাকা পেয়েছে। কেউ আবার কোন টাকা-পয়সাই পায়নি কোম্পানি থেকে। আবার অনেকেই হারিয়েছে তাদের দীর্ঘদিনের চাকুরি।
খুবই নাজুক অবস্থা পার করছে মালয়েশিয়া বাঙালী প্রবাসীরা। প্রবাসীদের প্রত্যেকটা দিন খারাপ কাটলেও মালয়েশিয়া থেকে বাংলাদেশে চলে যাবারও নেই কোন সুযোগ।

এত কষ্ট সহ্য করতে না পেরে অনেকেই একেবারেই বাংলাদেশে চলে যাবার সিদ্ধান্ত নিচ্ছে, কিন্তু আন্তর্জাতিক ফ্লাইট চালু না থাকায় নিজ দেশেও ফিরতে পারছেনা।

প্রবাসীদের এমন দূর্দিনে তাদের পাশে দাঁড়ানোরও কেউ নেই। মালয়েশিয়াস্থ বাংলাদেশে হাই কমিশন থেকে একবার ত্রাণ বিতরণ করলেও বেশিরভাগ মানুষ সেটা পাননি বলে অভিযোগ রয়েছে।

প্রবাসী অনেক বাঙালীদের সাথে কথা বলে জানা গেছে আজ ঈদের দিন সকালে কেউ শুধু পানি, একটু সেমাই-ক্ষীর, এটা খেয়েই চলে গেছে যার যার কর্মে। একটি মুসলিম প্রধান দেশ হয়েও ঈদের মত একটি বৃহৎ ধর্মীয় উৎসব এ কিছু কিছু কোম্পানিতে দেয়নি কোন ছুটি।

বেশির ভাগ প্রবাসীই কোম্পানি থেকে তাদের ন্যায্য বেতন-ভাতা না পেয়ে বিরাট আর্থিক সংকটে রয়েছেন তারা। আর এই সংকটের কারনে ঈদকে কেন্দ্র করে প্রবাসীরা নিজেদের আহারের জন্য খাদ্য সামগ্রী ক্রয় করতে পারছেনা।

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *