সোমবার | ২৫শে মে, ২০২০ ইং |

মাস্কের নাম ‘বেরগামাস্ক’

মাঈনুল ইসলাম নাসিম, বর্তমানকন্ঠ ডটকম, ইতালি : মাস্কের নাম ‘বেরগামাস্ক’।করোনা মহামারিতে ইতালির সবচাইতে ক্ষতিগ্রস্ত প্রভিন্স বেরগামো’র স্বনামধন্য প্লাস্টিক এন্ড মেটাল ইন্ডাস্ট্রি ‘স্টিল গোম্মা’ উৎপাদন শুরু করেছে জীবাণু প্রতিরোধক মেডিক্যাল সিলিকন দিয়ে তৈরি সাশ্রয়ী ‘মেইড ইন ইটালি’ সেফটি মাস্ক, যা মাইক্রোওভেনে দিয়ে কিংবা যে কোন গরম কিছুর সংস্পর্শে পুরোপুরি জীবাণুমুক্ত করা যাবে। ওয়ানটাইম ফিল্টার প্রতিদিন পাল্টে ফেলার সুবিধা সম্বলিত নতুন প্রযুক্তির এই আরামদায়ক নিরাপদ মাস্ক প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি বেরগামো প্রভিন্সের কাস্তেল্লি কালেপিও পৌর এলাকায় অবস্থিত।

‘স্টিল গোম্মা’ কোম্পানির কোয়ালিটি ম্যানেজার ইঞ্জিনিয়ার জুলিয়া সালা জানান,”সেফটি মাস্কের ব্যাপক চাহিদা পূরণে চলমান সমস্যার সম্পূর্ণ পেশাদার সমাধান নিশ্চিত করতে আমরা যে বেরগামাস্ক উৎপাদন করছি, এটিতে থাকছে প্রযুক্তিগত উৎকর্ষতা। ব্যবহারকারীদের অর্থ দারুন ভাবে সাশ্রয় করবে এই মাস্ক। বেরগামাস্ক ২০০১/৯৫ ইউরোপিয়ান সার্টিফায়েড একটি পণ্য, যা মিলান পলিটেকনিক ইনস্টিটিউট কর্তৃক পিপিই সামগ্রী হিসেবে পরীক্ষিত, যার ব্যবহার দেখা যাবে হাসপাতালের অপারেশন থিয়েটারেও”।

কোম্পানির অপারেশন ম্যানেজার ইঞ্জিনিয়ার জাকোমো জুপ্পোনি বলেন,”বাজারে যেসব মাস্ক বিক্রি হচ্ছে এগুলোর সাইজের যেমন কোন ঠিক নেই তেমনি অধিকাংশই ওয়ানটাইম ব্যবহারের জন্য। অনেকে আবার এই ওয়ানটাইম মাস্ক বারবার ব্যবহার করছে নিয়ম বহির্ভূতভাবে। আমাদের তৈরি প্রতিটি বেরগামাস্কের খুচরা মূল্য হবে মাত্র ১০ ইউরো, যার সাথে থাকা ৩০টি ওয়ানটাইম ফিল্টার দিয়ে চলে যাবে ১ মাস। রিচার্জের জন্য আলাদাভাবে ৩০টি ফিল্টার কেনা যাবে মাত্র ৫ ইউরো দিয়ে। সবকিছু ফার্মেসিতে পাওয়া যাবে মে মাসের মাঝামাঝি থেকে”।

‘স্টিল গোম্মা’ ইন্ডাস্ট্রি জানিয়েছে তাদের এই বহুল আলোচিত বেরগামাস্কের উৎপাদন খরচ কম বলেই দামও কম পড়ছে। তাই বলে কোয়ালিটি কোন অংশেই কম নয় বরং এটি মূলত ইন্টেলিজেন্ট মাস্ক। প্রতিষ্ঠানের অন্যসব প্রজেক্টে ব্যবহৃত জীবাণু প্রতিরোধক সিলিকন বেরগামাস্কে ব্যবহার হওয়ার কারণে নতুন এই পণ্য উৎপাদনে কোন সমস্যা হচ্ছে না। বেরগামাস্ক উৎপাদনে স্টিল গোম্মাকে সহযোগিতা করছে বেরগামো প্রভিন্সের আরও ৪টি প্রতিষ্ঠান ইতালিয়ান ফরম, মানজোনি এমপি, ডি জি স্তাম্পি এবং পেল্লেত্তেরিয়ে টু-এফ।

বেরগামাস্কের কমার্শিয়াল প্রোডাকশনের শুরুতেই ‘স্টিল গোম্মা’ কোম্পানি আর্তমানবতার সেবায় এগিয়ে এসেছে। ইতোমধ্যে প্রায় ১ লাখ ইউরো মূল্যমানের ১০ হাজার বেরগামাস্ক এবং আনুষঙ্গিক ৩ লাখ ফিল্টার বিনামূল্যে তাঁরা দিয়েছে বেরগামো ও ব্রেশা প্রভিন্সের বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানকে, যার মধ্যে রয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ প্যারামিলিটারি পুলিশ ফোর্স ক্যারাবিনিয়েরি। বাণিজ্যিক ভিত্তিতে মাসে ৪ লাখ বেরগামাস্ক উৎপাদিত হবে এবং সেলসের শতকরা ১০ ভাগ দান করে দেয়া হবে দেশের বিভিন্ন জনপদে।

লেখক : ইতালি প্রবাসী ফ্রিল্যান্স সাংবাদিক ।

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *