শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৪৫ অপরাহ্ন

“অবৈধ শ্রমিকদের বৈধকরণ পূর্বক কর্মসংস্থান সৃষ্টি ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করাই সাধারণ ক্ষমার উদ্দেশ্য”

বর্তমানকণ্ঠ ডটকম / ৩৪ পাঠক
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৪৫ অপরাহ্ন

বর্তমানকন্ঠ ডটকম, মানামা, বাহরাইন : বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডঃ মোঃ নজরুল ইসলাম বাহরাইনের শ্রমবিষয়ক নিয়ন্ত্রণ সংস্থা এল এম আর এ (LMRA) এর প্রধান (চীফ এক্সিকিউটিভ অফিসার) ওসামা আব্দুল্লাহ আল আবসি এর সাথে আজ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে তার প্রথম বৈঠক করেন। পারস্পরিক সৌহার্দ্য বিনিময়ের পর রাষ্ট্রদূত মহোদয় করোনা পরিস্থিতিতে তাদের অসাধারণ পদক্ষেপসমূহের জন্য এবং বিশেষ করে, বাহরাইনে অনিয়মিত সকল প্রবাসী কর্মীদেরকে বৈধ হওয়ার সুযোগ প্রদানের জন্য বাহরাইন সরকারের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞতা জানান। আবসি বলেন বাহরাইনে অনিয়মিত কর্মীদের প্রায় ৮০% যেহেতু বাংলাদেশি, সে কারণে এই সাধারণ ক্ষমার সুযোগটি থেকে মূলত বাংলাদেশীরাই উপকৃত হবে। তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে যদিও প্রায় ১০ হাজার চাকরীচ্যুত হয়েছে তারপরও বৈধতার সুযোগ দেওয়ার কারণে প্রায় ১৫ হাজার নতুন চাকরিতে যোগদান করেছেন। করোনা পরিস্থিতি মোকাবেলার জন্য আবসি রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন।

আবসি নিশ্চয়তা দেন যে, সাধারণ ক্ষমার এই সময়কালে কোন অনিয়মিত শ্রমিক বা কর্মীকে গ্রেফতার করা হবে না এবং কোন আইনি ব্যবস্থা নেয়া হবে না। সুতরাং তাঁরা যেন বাহরাইন সরকারকর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ বাস্তবায়নের জন্য সহায়তা প্রদান করে সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করে।

রাষ্ট্রদূত করোনা বিষয়ে অব্যাহত সচেতনতামূলক পদক্ষেপসমূহ সম্পর্কে জনাব আবসিকে অবহিত করেন। তিনি জানান, প্রবাসী বাংলাদেশীদেরকে দ্রুততার সাথে পাসপোর্ট সেবা প্রদানের জন্য ২০ মে ২০২০ তারিখ হতে একটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের মাধ্যমে পাসপোর্ট গ্রহণ ও বিতরণ করার কাজ শুরু হবে। দূতাবাস পাসপোর্ট নবায়ান বিষয়ে শীঘ্রই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করবে।

করোনা পরবর্তী পরিস্থিতিতে কিভাবে বাংলাদেশি কর্মীদের নিয়োগের বিষয়টি নিশ্চিত করা যেতে পারে এবং সেই লক্ষ্যে তাদেরকে কি কি দক্ষতার প্রশিক্ষণ দেওয়া যেতে পারে সে বিষয়ে রাষ্ট্রদূত আবসির সহযোগিতা কামনা করেন। LMRA এর প্রধান জনাব ওসামা আব্দুল্লাহ আল আবসি রাষ্ট্রদূতকে তার ফ্লেক্সি সেন্টারসমূহ সফরের জন্য আমন্ত্রণ জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *