মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন

অস্বাভাবিক জোয়ারের পানিতে ভাসছে হাইমচরের চরাঞ্চলের মানুষ

বর্তমানকণ্ঠ ডটকম / ২৮ পাঠক
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন

এ কে আজাদ, ব্যুরো প্রধান, বর্তমানকন্ঠ ডটকম, চাঁদপুর : চাঁদপুরের হাইমচরে মেঘনায় জোয়ারের পানি বৃদ্ধি পেয়ে পানি বন্ধি হয়ে আছে ৮০ হাজার মানুষ, নিম্নাঞ্চলে জোয়ারের পানি প্রবেশ করে বন্যার আকার ধারণ করেছে।

জোয়ারের পানিতে ভাসছে হাইমচর উপজেলার ৩ টি ইউনিয়নের চরাঞ্চল সহ আলগী উত্তর, দক্ষিন ইউনিয়নের বেড়িবাঁধ ( বন্যানিয়ন্ত্রন বাঁধ) পশ্চিম এলাকা সহ ও চরভৈরবী ইউনিয়ন সমগ্রঅংশ তলিয়ে গেছে।

হাজারো মানুষের ঘরবাড়ী, ফসলীজমি, পানের বরজ। স্থানীয়দের মতে গত ২ সপ্তাহ পূর্বে জোয়ারের মত গতকাল এবং আজ দুই দিন পানি বৃদ্ধি পেয়েছে।

উপজেলার মধ্যচর, সাহেবগঞ্জ, বাহেরচর, মিয়ার বাজার, বাংলা বাজার, নুর বাজার, ঈশানবালা, গাজীপুর সহ বিস্তীর্ণ এলাকা ও অস্থায়ী বন্যা নিয়ন্ত্রণ বাঁধ এর পশ্চিম পার্শ্বে ঘরবাড়ি, মাছের পুকুর-জলাশয়, হাট-বাজার, দোকানপাট তলিয়ে গেছে।
উপজেলার (বন্যানিয়ন্ত্রন বাধ) বেড়িবাঁধের মহজমপুর এলাকায় ব্রীজের পশ্চিম অংশে জিও ব্যাগ পানিতে তলিয়ে যায়। যার ফলে পুনরায় বন্যার আতংকে রয়েছে এলাকাবাসী।

এছাড়া হাইমচর উপজেলার মজমপুর, কাটাখালি বাজার, তেলির মোড়, হাইমচর বাজার, আমতলী, চরভৈরবী নতুন বাজার, চরভৈরবী লঞ্চঘাট, শহরালী মোড়, বাবুরচরসহ জোয়ারের পানি বন্যার আকার ধারণ করেছে। এই সকল এলাকায় জোয়ারের পানির পাশাপাশি বৃষ্টির পানিতে ঘরবাড়ি তলিয়ে গেছে।

সর্বপরি মেঘনার অস্বাভাবিক জোয়ারে প্লাবিত হয়ে হাইমচর কয়েক কোটি টাকার ক্ষতির সম্মুখীন। বর্তমানে সবচেয়ে বড় সমস্যা হয়ে দাড়িয়েছে জলাবদ্ধতা। জোয়ারে প্লাবিত হয়েছে হাট-বাজার, রাস্তা-ঘাট সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ভাসিয়ে নিয়েছে অসহায় মানুষের পানের বরজ, মাছের ঝিল সহ ফসলি জমি।

আকষ্মিক জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় সার্বক্ষনিক যোগাযোগ রাখছেন স্থানিয় সংসদ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

পাশাপাশি হাইমচর উপজেলা চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী বিকেলে মহজমপুর, কাটাখালী সহ জোয়ারের পানিতে প্লাবিত এলাকা পরিদর্শন করেন, এসময় জনদূর্ভোগে পড়া মানুষের খোজ খবর নিতে গিয়ে বলেন প্রকৃতির সাথে কারো হাত নেই, প্রাকৃতিক দূর্যোগের অংশই হচ্ছে অস্বাভাবিক জোয়ার, এলাকাবাসীর উদ্দেশ্যে তিনি বলেন জোয়ারে আপনাদের এই দূর্দশায় আমরা আপনাদের পাশে আছি, আপনারা ভয় পাবেন না ধৈর্য দরুন ইনশাহআল্লাহ এই দূর্যোগ সকলে মিলে কাটিয়ে উঠবো। আমাদের প্রিয় সংসদ সদস্য শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি’ র পক্ষ হতে সব ধরনের সেবা নিয়ে আপনাদের পাশে থাকবো


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *