শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন

‘আওয়ামী লীগ ক্ষমতায় আসলেই দেশে ব্যাপক উন্নয়ন হয়’

বর্তমানকণ্ঠ ডটকম / ৩৩ পাঠক
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন
‘আওয়ামী লীগ ক্ষমতায় আসলেই দেশে ব্যাপক উন্নয়ন হয়’

‘আওয়ামী লীগ ক্ষমতায় আসলেই দেশে ব্যাপক উন্নয়ন হয়’শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি বলেছেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসলেই দেশে শিক্ষাসহ সর্বক্ষেত্রে ব্যাপক উন্নয়ন সাধিত হয়। আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো সরকার দেশে এতো উন্নয়ন করে নি।

শিল্পমন্ত্রী আজ দুপুরে রাজধানীর মতিঝিলে অবস্থিত বিসিআইসি মিলনায়তনে মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মুসলিম এইড-ইউকে বাংলাদেশের ফিল্ড অফিসের উদ্যোগে ও এডুকেশনাল, চ্যারিটেবল এন্ড হিউম্যানিটেরিয়ান অর্গানাইজেশান (ইসিএইচও)-এর সহযোগিতায় ঢাকা অঞ্চলের মেধাবী শিক্ষার্থীদের মাঝে এই বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আমির হোসেন আমু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেসরকারী রেজিস্টার্ড ও কমিউনিটি মিলিয়ে ২৬ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় সরকারি করেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও স্বাধীনতার পর ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছিলেন। বঙ্গবন্ধুর নীতির আলোকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সাহসী উদ্যোগ গ্রহণ করেছেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় এসে দরিদ্র মানুষের ভাগ্য উন্নয়নে তাদের জন্য বিভিন্ন ভাতা প্রদানের উদ্যোগ গ্রহণ করেন। ২০০৮ ও ২০১৪ সালে আবারও ক্ষমতায় এসে এসব ভাতা ও সুবিধা বাড়ানো হয়েছে।

আমির হোসেন আমু শিক্ষা বাংলাদেশের সংবিধান স্বীকৃত একটি মৌলিক অধিকার উল্লেখ করে বলেন, বর্তমান সরকার সবার জন্য শিক্ষা নিশ্চিত করতে বদ্ধপরিকর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমাদের সরকার ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে কাজ করছে।
এ লক্ষ্য অর্জনের জন্য দেশে দক্ষ ও প্রশিক্ষিত জনগোষ্ঠি গড়ে তোলা প্রয়োজন।

শিক্ষা ও প্রশিক্ষণ হচ্ছে এ লক্ষ্য অর্জনের কার্যকর হাতিয়ার উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, এটি বিবেচনায় এনে বর্তমান সরকার শিক্ষাখাতে ব্যাপক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে। আমরা আজকের শিক্ষার্থীকে ভবিষ্যতের জন্য ‘হিউম্যান ক্যাপিটাল’ হিসেবে বিবেচনা করে থাকি। শিশুদের উপযুক্ত শারীরিক ও মানসিক বিকাশ ঘটিয়ে তাদেরকে দক্ষ জনশক্তিতে পরিণত করাই আমাদের লক্ষ্য।

আমির হোসেন আমু বলেন, গুণগত শিক্ষার প্রসারের লক্ষ্যে আমাদের সরকারের গত মেয়াদে ‘জাতীয় শিক্ষানীতি-২০১০’ প্রণয়ন করা হয়েছে। এ শিক্ষানীতির আলোকে শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি প্রদান, বিনামূল্যে বই বিতরণ, স্নাতক পর্যন্ত মেয়েদের অবৈতনিক শিক্ষা, দেশের বিভিন্ন অঞ্চলে স্কুল, কলেজ ও মাদ্রাসার অবকাঠামো উন্নয়ন, শিক্ষকদের মর্যাদা ও বেতন-ভাতা বৃদ্ধি, প্রথম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে লটারি পদ্ধতি চালু করা হয়েছে।

এ সময় বাংলাদেশ কেমিক্যাল ইন্ড্রাট্রিজ-এর চেয়ারম্যান শাহ মো. আমিনুল হকসহ মুসলিম এইড-ইউকে বাংলাদেশের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও মেধাবী শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *