বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:০২ অপরাহ্ন

কোভিড-১৯ ট্র্যাকার উদ্বোধন করলেন আইসিটি প্রতিমন্ত্রী

বর্তমানকণ্ঠ ডটকম / ৩০ পাঠক
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:০২ অপরাহ্ন

বর্তমানকন্ঠ ডটকম, ঢাকা : করোনা ভাইরাসের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করতে বাংলা ভাষায় গ্রাফচিত্রসহ মানচিত্র ভিত্তিক “কোভিড-১৯ ট্র্যাকার” উদ্বোধন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় নিজ বাসভবন থেকে জুম অনলাইন ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তৈরি এ ট্র্যাকারের উদ্বোধন করেন।

ট্র্যাকারটির মাধ্যমে করোনা ভাইরাস দেশজুড়ে এবং সারা বিশ্বে কিভাবে ছড়াচ্ছে তার প্রতিমুহূর্তের হালনাগাদ তথ্যচিত্র পাওয়া যাবে। মোট আক্রান্তের সংখ্যা ছাড়াও নতুন সংক্রমিত রোগী, মোট মৃতের সংখ্যা, সুস্থ, সঙ্কটাপূর্ণ এবং মৃত্যু হারের সর্বশেষ তথ্য এ ট্র্যাকার থেকে জানা যাবে। ট্র্যাকারটি ব্যবহারের জন্য covid19tracker.gov.bd ওয়েববসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবের পাশাপাশি মোবাইল সংস্করণেও এটি ব্যবহার করা যাবে।

এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, করোনা ভাইরাসের সংক্রমণজনিত সকল তথ্যাদি জানতে এই ট্র্যাকার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি আরো বলেন, চলমান সংকটে জনগণের নিকট জরুরি খাদ্য পৌঁছে দিতে হট লাইন ৩৩৩#২ এবং এক জেলা থেকে অন্য জেলায় খাদ্য সরবরাহ নিশ্চিত করতে হট লাইন ৩৩৩#৫ চালু করা হয়েছে। এছাড়া এমআইএসটি, সাস্ট ও বুয়েট ছাড়াও ওয়ালটন এবং মাইওয়ান ভেন্টিলেটর তৈরির কাজ শুরু করায় কিছুদিনের মধ্যে ভেন্টিলেটর সরবরাহে ইতিবাচক খবর জানানো সম্ভব হবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব-সহ আইসিটি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *