শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:১০ অপরাহ্ন

চাঁদপুর সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপনের কাজ শুরু

বর্তমানকণ্ঠ ডটকম / ৩৪ পাঠক
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:১০ অপরাহ্ন

এ কে আজাদ, ব্যুরো প্রধান, বর্তমানকন্ঠ ডট কম, চাঁদপুর : সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপনের কাজ শুরু হয়েছে চাঁদপুর জেনারেল হাসপাতালে । শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও তার বড় ভাই ডা. জেআর ওয়াদুদ টিপুর সম্পূন্ন নিজস্ব অর্থায়নে, তাদের গর্বিত পিতা বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ভাষাবীর মরহুম এম এ ওয়াদুদ মেমোরিয়াল ফাউন্ডেশনের সার্বিক সহযোগিতায় চাঁদপুর সদর হাসপাতালে এই হাই ফ্লু অক্সিজেন স্থাপন করা হচ্ছে।

এই প্লান্টের কাজটি করবে স্পেকট্রা ইন্টারন্যাশনাল লিমিটেড, সরকারি এই প্রতিষ্ঠানটির এজিএম ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম ও সাইট ইঞ্জিনিয়ার সাইফ চৌধুরী রোববার চাঁদপুর সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ড এবং যে স্থানে অক্সিজেন প্যøান্টের সিলিন্ডারসহ মেশিনপত্র বসবে সেসব স্থান পরিদর্শন করে। তাঁরা হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডের বাইরে থেকে পরিদর্শন করেন এবং তৃতীয় তলায় যে দুটি কেবিন কোভিড রোগীদের জন্যে বরাদ্দ থাকবে সে কেবিন দুটিও দেখেন। একই সাথে হাসপাতালের পূর্ব অংশের নীচতলায় উত্তর পাশে গাইনি ওয়ার্ডের একটি অংশে অক্সিজেন প্ল্যান্টের সিলিন্ডারসহ মেশিনপত্র থাকবে এবং এখান থেকেই অক্সিজেন সাপ্লাই হবে।

স্পেকট্রার এজিএম ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম জানান, সোমবার থেকে কাজ শুরু হবে আশাকরা করছি, পাঁচদিনের মধ্যে ইনশাআল্লাহ পুরো কাজ শেষ করা যাবে। আর তখন থেকেই আইসোলেশন ওয়ার্ডে রোগীদের প্রয়োজন সাপেক্ষে হাই ফ্লো অক্সিজেন সরবরাহ করা যাবে। এরদ্বারা কোভিড অথবা নন-কোভিড রোগীদের মধ্যে যারা প্রয়োজনীয় অক্সিজেনের অভাবে মারা যেতেন সেটা আর হবে না। এই হাই ফ্লো অক্সিজেনের দ্বারা প্রতি রোগীকে ঘণ্টায় ৭০ থেকে ৮০ লিটার অক্সিজেন দেয়া যাবে। আর বর্তমান ব্যবস্থাপনার দ্বারা দেয়া যাচ্ছে ঘণ্টায় সর্বোচ্চ ১৫ থেকে ২০ লিটার।

চাঁদপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহ এবং হাসপাতালের আরএমও ডাঃ সুজাউদ্দৌলা রুবেল বলেন, আমাদের মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এবং তাঁর বড়ভাই ডাঃ জে আর ওয়াদুদ টিপু এ দুজনের দ্রুত পদক্ষেপ এবং সার্বিক সহযোগিতায় চাঁদপুরে স্বাস্থ্য খাতে অনেক বড় একটি কাজ হতে যাচ্ছে। যার দ্বারা শুধু চাঁদপুর জেলাবাসীই নয়, আশপাশের কয়েকটি জেলার মানুষও উপকৃত হবে। বর্তমান করোনা পরিস্থিতিতে যারা প্রচ- শ্বাসকষ্ট নিয়ে মুমূর্ষু অবস্থায় হাসপাতালে আসে, তাদের অনেকেই হাই ফ্লু অক্সিজেনের অভাবে মারা যান। এ বিষয়টি আমাদের মাননীয় শিক্ষামন্ত্রী জানতে পেরে তিনি এবং তাঁর বড়ভাই এই সেন্ট্রাল অক্সিজেন প্লান্টের ব্যাবস্থা করে দিয়েছেন।

পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন চাঁদপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহ, চাঁদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ জামাল সালেহ উদ্দিন আহমেদ, হাসপাতালের সহকারী পরিচালক ও ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডাঃ একেএম মাহবুবুর, আবাসিক সার্জন ও জেলা বিএমএ’র সাধারণ সম্পাদক ডাঃ মাহমুদুন্নবী মাসুম এবং হাসপাতালের আরএমও ও করোনাভাইরাস বিষয়ে ফোকালপার্সন ডাঃ এএইচএম সুজাউদ্দৌলা রুবেল। এছাড়া শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী ও মন্ত্রীর স্থানীয় প্রতিনিধি অ্যাডঃ সাইফুদ্দিন বাবু এবং চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহ।

সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টটি আপাতত হাসপাতালের ৩০ শয্যায় এবং ২টি কেবিনে স্থাপন করা হচ্ছে। পরবর্তীতে এটিকে আরো বাড়ানো যাবে।

করোনা চলে গেলেও এই সেন্ট্রাল অক্সিজেন প্লান্টটি সব সময়ের জন্যেই প্রয়োজন হবে বিশেষ করে আইসিইউর জন্যে তো অবশ্যই।

গত (১৩ জুন) সন্ধ্যায় জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের সঙ্গে করোনাকালিন সময়ে এক ভার্চুয়াল সভায় এই সুসংবাদটি জানিয়ে ছিলেন চাঁদপুর-৩ নির্বাচনী আসনের সাংসদ ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আর তারই বাস্তবায়ন হতে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *