বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৮:১০ অপরাহ্ন

পায়রা বিদ্যুৎকেন্দ্র থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ শুরু

বর্তমানকণ্ঠ ডটকম / ৪৫ পাঠক
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৮:১০ অপরাহ্ন

বর্তমানকন্ঠ ডটকম : নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (বাংলাদেশ) ও সিএমসি (চীন) এর যৌথ উদ্যোগে গঠিত বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) পটুয়াখালীর পায়রায় ১৩২০ মেগাওয়াট কয়লাচালিত তাপবিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে।

পায়রা বিদ্যুৎকেন্দ্রের কয়লাচালিত আলট্রা সুপার ক্রিটিকাল থার্মাল পাওয়ার প্ল্যান্টের মধ্যে এই কেন্দ্রটি প্রথম বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করলো। প্রথম ইউনিট থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ বাণিজ্যিকভাবে জাতীয় গ্রিডে সরবরাহ শুরু হয়েছে।

সফলভাবে সকল পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করে বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিসিপিসিএল) প্রথম ইউনিট থেকে এই বিদ্যুৎ ১৪ মে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে জাতীয় গ্রিডে সরবরাহ শুরু করা হয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ দেশে করোনার এই পরিস্থিতিতেও বিসিপিসিএলের কার্যক্রমকে স্বাগত জানিয়ে বলেন, ‘‘উন্নয়নের গতিধারা অব্যাহত রাখা হবে। নির্ধারিত সময়ের মধ্যেই আমরা প্রতিশ্রুত কার্যক্রম বাস্তবায়ন করতে আন্তরিকভাবে কাজ করছি।’’ এ সময় তিনি স্বাস্থ্যবিধি মেনে, যার যার ওপর অর্পিত দায়িত্ব যথাসময়ে সম্পন্ন করার আহ্বান জানান।

উল্লেখ্য, গত ১৩ জানুয়ারি এই বিদ্যুৎকেন্দ্র থেকে জাতীয় গ্রিডের বিদ্যুৎ সরবরাহ পরীক্ষামূলকভাবে শুরু করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *