শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:১৩ অপরাহ্ন

সারা দেশে ব্যালট পেপার পাঠানো শুরু

বর্তমানকণ্ঠ ডটকম / ৩৯ পাঠক
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:১৩ অপরাহ্ন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণের লক্ষ্যে সারাদেশে ব্যালট পেপার পাঠানো শুরু করেছে নির্বাচন কমিশন। কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে গর্ভনমেন্ট প্রিন্টিং প্রেস, বিজি প্রেস এবং সিকিউরিটি প্রিন্টিং প্রেস থেকে এ কার্যক্রম চলছে। প্রতিটি প্রেস থেকেই বিভাগ অনুসারে আসনভিত্তিক বিতরণ করা হচ্ছে ব্যালট পেপার। ব্যালট পেপার সংগ্রহ করছেন রিটানিং কর্মকর্তার প্রতিনিধারা।

আসছে জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জেলা পর্যায়ে ব্যালট পেপার বিতরণ শুরু করে নির্বাচন কমিশন। সকাল থেকেই, রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত তিনটি সরকারি প্রেস থেকে ব্যালট পেপার সরববরাহ করা হচ্ছে। সংশ্লিষ্টরা মনে করছেন, বৃহস্পতিবারের মধ্যেই নির্বাচনি আসনগুলোর ব্যালট সরবরাহ করা সম্ভব হবে।

প্রার্থীর মৃত্যুজনিত কারণে গাইবান্ধা-৩ আসনের ভোট স্থগিত হওয়ায় ৩০শে ডিসেম্বর ২শ ৯৯টি আসনে ভোটগ্রহণ করা হবে। এছাড়া ছয়টি আসনে ইভিএম-এ ভোট হওয়ায় বাকি ২শ ৯৩টি আসনে ব্যালট পেপার ব্যবহার করা হবে।

নির্বাচন কমিশনের সিনিয়র সহকারি সচিব, সালাহউদ্দিন আহমেদ জানান, ‘২শ ৯৩টি আসনের মধ্যে যেসব আসনে এখনও আইনি জটিলতা নিরসন হয়নি সেগুলো ইসির সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তীতে ব্যবস্থা নেয়া হবে।’

তিনি জানান, ব্যালট পেপারের সঙ্গে পুলিশ ফোর্স রয়েছে, কাভার্ড ভ্যানে করে নিয়ে যাওয়া হচ্ছে। পরে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে নেয়া হবে। এরপর বিভিন্ন উপজেলায় পর্যাপ্ত পুলিশ ফোর্সের সহায়তায় এগুলো বন্টন করা হবে।’

ইসি সচিবালয়ের অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান বলেন, ‘ভোটগ্রহণের সার্বিক প্রস্তুতি শেষ। ব্যালট মুদ্রণও প্রায় শেষ পর্যায়ে। কয়েকটি আসনে আদালতের নির্দেশনা রয়েছে। সেই আসনগুলোয় শেষ মুহূর্তে ব্যালট মুদ্রণ হবে।’

ইসি সূত্র জানায়, এরই মধ্যে ২২৩ আসনের ব্যালট মুদ্রণ পুরোপুরি শেষ। নির্বাচনি প্রশিক্ষণও শেষ। ভোটগ্রহণের জন্য সিল-প্যাডসহ নির্বাচনি সামগ্রীও জেলা পর্যায়ে পৌঁছে দেওয়া হয়েছে।

এদিকে, চট্টগ্রামের ১৬টি সংসদীয আসনের মধ্যে চট্টগ্রাম ৯ আসনে এবার প্রথমবারের মতো ইভিএমর মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ আসনে ১শ ৪৪টি কেন্দ্র ৯শ ২০টি ভোট কক্ষ রয়েছে। এরই মধ্যে চট্টগ্রামে পৌছেছে ১ হাজার ৮শ ৪০টি ইলেকট্রনিক ভোটিং মেশিন।

আগামী ৩০শে ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *