| ২৪শে জানুয়ারি, ২০২০ ইং | ১০ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ | ২৯শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী | শুক্রবার রোহিঙ্গাদের দীর্ঘদিন বাংলাদেশে রাখা সম্ভব নয়: প্রধানমন্ত্রী – Bartaman Kanho

Bartaman Kanho

বর্তমানকণ্ঠ ডটকম

রোহিঙ্গাদের দীর্ঘদিন বাংলাদেশে রাখা সম্ভব নয়: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক,বর্তমানকণ্ঠ ডটকম মানবিক কারণে বিপুলসংখ্যক রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেওয়া হলেও তাদের দীর্ঘদিন বাংলাদেশে রাখা সম্ভব নয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার ১৫ নভেম্বর জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে মৌলভীবাজার-২ আসনের সাংসদ আবদুল মতিনের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

এসময় প্রধানমন্ত্রী আরো বলেন, লাখ লাখ রোহিঙ্গাকে মানবিক সহায়তা দেওয়া এবং তাদের নিজ দেশে ফেরত পাঠানোর বিষয়ে বাংলাদেশ এক নজিরবিহীন সংকটের মুখোমুখি।

তবে তিনি বিশ্বাস করেন, আন্তর্জাতিক মহলের সহযোগিতায় বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও শান্তিপূর্ণ উপায়ে এ সমস্যার সমাধানে বাংলাদেশ সফল হবে। রোহিঙ্গা সমস্যার মূল উৎপত্তি মিয়ানমারে। এর সমাধানও সে দেশকে করতে হবে।

প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সংসদকে আরো বলেন, এত বিপুল পরিমাণ রোহিঙ্গা জনগোষ্ঠী হঠাৎ করে চলে আসায় স্থানীয় দরিদ্র জনগোষ্ঠীর জীবন-জীবিকার যে সমস্যা হয়েছে, সরকার তা নিরসন করে উখিয়া এবং টেকনাফ উপজেলার স্থানীয় জনগণকে পুনর্বাসনের উদ্যোগ গ্রহণ করবে।

আগত রোহিঙ্গাদের তাদের মাতৃভূমিতে প্রত্যাবাসনে বাংলাদেশ সফলভাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন লাভে সক্ষম হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ মানবিক দিক থেকে বিবেচনা করে এই রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। সমগ্র বিশ্ববাসী বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে।

আমি অন্তত এইটুকু দাবি করতে পারি বিশ্বের সকল দেশ বাংলাদেশকে প্রশংসা করছে এবং বাংলাদেশের এই পদক্ষেপকে সমর্থন জানিয়েছে।

তিনি বলেন, শুধু তাই নয়, মিয়ানমারের নাগরিকরা যেন তাদের স্বদেশ ভূমিতে ফিরে যেতে পারে তার জন্য সমগ্র বিশ্ববাসী আজকে তৎপর রয়েছে। প্রতিটি প্রতিষ্ঠানও তৎপর রয়েছে।

কক্সবাজার থেকে নির্বাচিত সরকারি দলের সদস্য আব্দুর রহমান বদি’র অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, বিপুল পরিমাণ রোহিঙ্গাদের আকস্মিক আগমনে পাহাড়ে গাছপালা নষ্ট হয়ে পরিবেশের বিপুল ক্ষতি হয়েছে এবং স্থানীয় জনগণের জীবনযাত্রাতেও এর বিরূপ প্রভাব পড়েছে। বিশেষ করে দরিদ্র জনগোষ্ঠীর জীবনযাত্রায়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *