Thu. Sep 19th, 2019

Bartaman Kanho

বর্তমানকণ্ঠ ডটকম

দুধের সঙ্গে গুড় খাওয়ায় কোনো উপকার হয় কী?

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম,শুক্রবার,২৪ নভেম্বর ২০১৭: দুধ পুষ্টিগুণসম্পন্ন একটি খাবার, এটি তো প্রায় সবারই জানা। পাশাপাশি গুড়েরও রয়েছে নানা গুণ। জানেন কি, দুধের সঙ্গে গুড় মিশিয়ে খেলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা সমাধানে সাহায্য হয়?
দুধ ক্যালসিয়ামের ভালো উৎস। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এর মধ্যে গুড় যোগ করা হলে এর স্বাদ তো বাড়েই, পাশাপাশি এটি বিভিন্ন ব্যাকটেরিয়া প্রতিরোধে সাহায্য করে।
দুধের সঙ্গে গুড় মিশিয়ে খাওয়ার কিছু গুণের কথা জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।
হজম ভালো করে : হজমের সমস্যা অনেকেরই হয়। অস্বাস্থ্যকর জীবনযাপন, জাঙ্ক ফুড ও ভারী খাবার খাওয়া ইত্যাদি হজমের সমস্যা করে।
আপনি হজমের সমস্যা, কোষ্ঠকাঠিন্য ইত্যাদিতে ভুগলে গুড় উপকারী খাবার হতে পারে। আর দুধের সঙ্গে গুড় খাওয়া হলে হজমের সমস্যা দ্রুত কমতে সাহায্য হয়।
গাঁটের ব্যথা কমায় : দুধ নিয়মিত পান করা আপনাকে শক্তিশালী করতে সাহায্য করবে। দুধের মধ্যে থাকা ক্যালসিয়াম হাড়কে শক্তিশালী করে এবং গাঁটের ব্যথা কমায়। আর এর সঙ্গে গুড় যোগ হলে আরো ভালো হয়।
রক্তস্বল্পতা প্রতিরোধে : গর্ভাবস্থার একটি বড় সমস্যা হলো রক্তস্বল্পতা। এটি প্রতিরোধে চিকিৎসকরা আয়রন ট্যাবলেট দিয়ে থাকেন। এ সময় দুধের মধ্যে গুড় মিশিয়ে খেলে রক্তস্বল্পতা কমতে সাহায্য হয়।
ত্বকের জন্য ভালো : শীতের সময় ত্বকে বিভিন্ন সমস্যা হয়। এমনকি বিউটি রুটিন পরিবর্তন করার পরও ত্বকের উজ্জ্বলতা অনেক কমে যায়। বিশেষজ্ঞরা বলেন, শীতে প্রতিদিন দুধের সঙ্গে গুড় খেলে ত্বক ভালো থাকবে এবং ত্বকের শুষ্কতা কমবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *