| ২৭শে জানুয়ারি, ২০২০ ইং | ১৩ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ | ২রা জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী | সোমবার পৌষের আগেই শীতের আমেজ – Bartaman Kanho

Bartaman Kanho

বর্তমানকণ্ঠ ডটকম

পৌষের আগেই শীতের আমেজ

পরিবেশ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম,শনিবার,২৫ নভেম্বর ২০১৭: এখন মধ্য অগ্রহায়ণ। মাত্র কদিন বাদেই বাংলার জমিনে পাড়ি জমাবে পৌষ। তবে অগ্রহায়ণেই যেন পৌষের আগমনী বার্তা পৌঁছে যাচ্ছে। সন্ধ্যার পর একটু একটু করে কুয়াশা আবরণ চোখে পড়ছে। সঙ্গে মৃদুমন্দ হিমেল হাওয়া। কনকনে শীত শুরু না হলেও শীতের অনুভূতি বাড়ছে প্রতিদিনই।

রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও খুলনা বিভাগের কিছু কিছু স্থানে শীত ক্রমেই জেকে বসছে। রাজধানীতেও কিছুটা পৌষের আমেজ শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে- সপ্তাহ দুয়েকের মধ্যেই হয়তো খেজুর রসের হাড়িতে চড়ে শীত নামবে বঙ্গের পল্লীতে।

শনিবার (২৫ নভেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চুয়াডাঙ্গা সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং তেতুলিয়ায় ১২ ডিগ্রি সেলসিয়াস। সেখানে শীত অনেকটা বেড়েছে। এছাড়া কক্সবাজার ও চট্টগ্রাম ছাড়া প্রায় সারা দেশে শীতের আমেজ সৃষ্টি হয়েছে।

চট্টগ্রাম ও কক্সবাজার বাদে সারাদেশের তাপমাত্রা ১২ থেকে ১৯ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে রয়েছে। ফলে সারাদেশে শীত অনুভব হচ্ছে।

এদিকে দেশের নদী অববাহিকায় ভোরের দিকে হালকা কুয়াশা পড়তে পারে।

আবহাওয়া অধিদফতর সূত্র বলছে- শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা, রংপুর, ঢাকা ও রাজশাহী বিভাগসহ সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানায়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি বর্তমানে দক্ষিন বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত।

এদিকে আজ সকাল ৬টায় রাজধানী ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬০ শতাংশ। রাজধানীতে সকাল সকাল অফিসগামী অনেককেই কিছুটা ওম মিলবে এমন পোশাক পরতেও দেখা গেছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *