রোহিঙ্গাদের নিরাপদে দেশে ফেরানোই বড় চ্যালেঞ্জ

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম,মঙ্গলবার, ২৮ নভেম্বর ২০১৭: বাংলাদেশে অবস্থান করা দশ লাখ রোহিঙ্গার নিরাপদে দেশে ফেরার ব্যবস্থা করা সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মানবপাচার প্রতিরোধ ও দমনে জাতীয় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মিয়ানমার থেকে আসা ১০ লাখ রোহিঙ্গা এখন বাংলাদেশে অবস্থান করছে। তারা যেন নিরাপদে দেশে ফিরে যেতে পারে সেই ব্যবস্থা করাই এখন আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সেজন্য সবার সহযোগিতা দরকার।’

মানবপাচারকে একটি আন্তর্জাতিক সমস্যা অভিহিত করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের যথাযথ শিক্ষার অভাবসহ বেশকিছু সমস্যা আছে। এগুলো মানবপাচার সম্পূর্ণ বন্ধের পথে অন্তরায়। এসব বিষয় নিয়ে সমাধানে সরকার সব সময় কাজ করে যাচ্ছে।

মানব পাচারকারীরা দেশ, জাতি ও পরিবারের চরম শত্রু উল্লেখ করে তিনি বলেন, এদের সামাজিকভাবে বর্জন করুন এবং তাদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলুন।

রাজশাহীর গোদাগাড়িতে জঙ্গি আস্তানায় অভিযান প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান বলেন, ‘গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আইনশৃঙ্খলা বাহিনী সেখানে অভিযান চালাচ্ছে। অভিযান শেষে বিস্তারিত বলা যাবে। গোয়েন্দাদের মাধ্যমে কোথাও কোনো তথ্য পেলেই সেখানে অভিযান চালানো হয়।’

এ সময় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন, আইন মন্ত্রণালয়ের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আতিয়ার রহমান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *