রাখাইনে আরাকান আর্মির হামলায় ১৩ পুলিশ নিহত

নিউজ ডেস্ক | বর্তমানকণ্ঠ ডটকম:
মিয়ানমারের সংঘাতকবলিত রাখাইনে বৌদ্ধ সশস্ত্র বিদ্রোহীদের সংঘবদ্ধ হামলায় পুলিশের ১৩ কর্মকর্ত নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৯ জন।

শুক্রবার দেশটির স্বাধীনতা দিবসে চার নিরাপত্তা চৌকিতে হামলা চালায় আরাকান আর্মির বড় একটি দল। তারা জানিয়েছেন, ‘আমরা এখনও স্বাধীন নই।

আজ আমাদের স্বাধীনতা দিবস নয়।’ গত বছরের ডিসেম্বরের শুরু থেকে সরকারি বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে লড়াই চলছে। রাখাইনে বৌদ্ধ সংখ্যালঘুদের বৃহত্তর স্বায়ত্তশাসনের জন্য সশস্ত্র আন্দোলন করছে আরাকান আর্মি।

২০১৭ সালের আগস্টে এ রাখাইনেই কয়েকটি নিরাপত্তা চৌকিতে আরাকান সালভেশন আর্মির হামলার পরিপ্রেক্ষিতে রোহিঙ্গাদের বিরুদ্ধে পরিকল্পিত ও কাঠামোবদ্ধ অভিযান চালায় মিয়ানমার সেনাবাহিনী। খবর রয়টার্সের।

জাতিসংঘের মতে, আরাকান আর্মির হামলায় গত বছরের শেষ নাগাদ প্রায় আড়াই হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। তাদের মুখপাত্র খিন থু খা নিশ্চিত করেছেন, শুক্রবার সরকারি নিরাপত্তা বাহিনীর চারটি চৌকিতে হামলা চালানো হয়েছে।

হামলায় নিহত সাত ‘শত্রুর’ মরদেহ উদ্ধার করা হয়েছে। তাদের হাতে আটক রয়েছে মিয়ানমারের সরকারি নিরাপত্তা বাহিনীর ১২ সদস্য। এদের বিষয়ে আন্তর্জাতিক আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

বর্তমানকণ্ঠ ডটকম

http://www.bartamankantho.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *