Fri. Aug 23rd, 2019

Bartaman Kanho

বর্তমানকণ্ঠ ডটকম

স্পেনে “কমিউনিটির উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা” শীর্ষক আলোচনা

"কমিউনিটির উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা" শীর্ষক আলোচনায় বক্তারা

কবির আল মাহমুদ, বতমানকন্ঠ ডটকম, স্পেন : কমিউনিটির উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা রাখতে হবে এবং প্রবাসে দেশের সম্মান বৃদ্ধিতে সাংবাদিকদের নিজ নিজ অবস্থান থেকে কাজ করে যেতে হবে। রবিবার (১০ মার্চ )রাতে মাদ্রিদের একটি রেস্টুরেন্টে অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাব আয়োজিত বহিঃবিশ্বে ‘কমিউনিটির উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

এতে সভাপতিত্ব করেন অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সহ সভাপতি মিনহাজুল আলম মামুন এবং সভা পরিচালনা করেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক কবির আল মাহমুদ ।

আলোচনা সভায় কমিউনিটির নেতৃবৃন্দ সাংবাদিকদের নিকট তাদের প্রত্যাশা এবং সাংবাদিকরা তাদের করণীয় নিয়ে পুরো অনুষ্ঠানটি বক্তব্য এবং পাল্টা বক্তব্যে প্রাণবন্ত হয়ে উঠে।

অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, সাংবাদিকদের সংবাদ প্রকাশের মধ্য দিয়ে কমিউনিটিতে বাংলাদেশিদের মধ্যে সম্পর্ক তৈরি অধ্যায় রচিত হয়। সংবাদ প্রকাশের মধ্য দিয়ে কমিউনিটির অস্তিত্ব সৃষ্টি হয়। কিন্তু মিডিয়া বা সাংবাদিকরা কমিউনিটির কাছ থেকে এর স্বীকৃতি পায়নি। বরং দেখছি, সাংবাদিকদের বিরুদ্ধে অভিযোগ এবং ক্ষোভ প্রকাশ করছেন কমিউনিটি নেতারা।” কমিউনিটিকে এগিয়ে নিয়ে যেতে মিডিয়াকে সহযোগিতা করার আহবান জানান।
অনুষ্ঠানে সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ এসোসিয়েসন ইন স্পেনের সাবেক সভাপতি আল মামুন, আওয়ামী লীগ নেতা মোঃ দুলাল সাফা, জাকির হোসেন, বাংলাদেশী মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সভাপতি মোঃ ফজলে এলাহী, গ্রেটার সিলেট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইসলাম উদ্দিন পংকি, বিক্রমপুর মুন্সীগঞ্জ সমিতির সাধারণ সম্পাদক রাসেল দেওয়ান, বাংলাদেশ ব্যাবসায়ী সমিতি স্পেনের সভাপতি আবুল হোসেন, আইনজীবী তারেক হোসেইন, স্পেন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এফ এম ফারুক পাবেল, যুবলীগ নেতা সাইফুল আলম সোহাগ প্রমুখ।

কমিউনিটি নেতা, সুধী, পেশাজীবী এবং সংবাদকর্মীদের মধ্যে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্যাবসায়ী ইকবাল আহমদ, সাংবাদিক সাইফুল আমীন, নাজিম উদ্দিন, সালমান সর্দার, আদনান কাওসার প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ।

প্রথম আলোচকের বক্তব্য রাখতে গিয়ে ফয়সাল আহমেদ দ্বীপ বলেন, “কমিউনিটি বিনির্মাণে গণমাধ্যমের অবশ্যই ভূমিকা রয়েছে। “আমাদের নতুন প্রজন্মের কথা ভাবতে হবে। আমাদের মূল্যবোধ তুলে ধরতে হবে তাদের সামনে। কমিউনিটির বিনির্মাণে মিডিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ। মিডিয়ার প্রতি কমিউনিটি নেতাদের আস্থা রাখতে হবে। আমরা একে অন্যের সহযোগিতা না পেলে কার্যত কমিউনিটি এগুতে পারবে না।
তিনি আরও বলেন, “এখানে যিনি সাংবাদিকতা জানেন না বা তার কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা বা অভিজ্ঞতা না থাকলেও অর্থের জোরে পত্রিকার মালিক সেজে যাচ্ছেন। সাংবাদিকতা না শিখে এ পেশায় নিযুক্ত হচ্ছেন। এতে কমিউনিটিতে খারাপ প্রভাব পড়ছে। কমিউনিটিকে এগিয়ে নিয়ে যেতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।”

সভায় সকল ভেদাভেদ ভুলে অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের ছায়াতলে সবাই একতাবদ্ধ হয়ে আগামী দিনেও আরো বলিষ্ঠ ভূমিকা রাখতে স্পেনে অবস্থানরত সকল প্রবাসী সাংবাদিকদের প্রতি আহবান জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *