Sat. Aug 24th, 2019

Bartaman Kanho

বর্তমানকণ্ঠ ডটকম

গণহত্যা দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতির জন্য প্রচেষ্টা অব্যাহত রয়েছে

দাঁড়িয়ে নীরবতা পালন

নিজস্ব প্রতিনিধি, বর্তমানকন্ঠ ডটকম, সৌদি আরব : পৃথিবীর ইতিহাসে এটি একটি জঘন্যতম নির্মম হত্যাকাণ্ড। দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতির জন্য প্রচেষ্টা অব্যাহত রয়েছে। সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে ২৫ মার্চ সন্ধ্যায় দূতাবাস চত্বরে যথাযথ মর্যাদায় জাতীয় গণহত্যা দিবস পালন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ এ কথা বলেন । এসময় রাষ্ট্রদূত গভীর শ্রদ্ধায় স্মরণ করেন মহান মুক্তিযুদ্ধে নিহত সকল বীর শহীদদের।

অনুষ্ঠানের শুরুতে ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানের হানাদার বাহিনী কর্তৃক সংঘটিত ভয়াবহ গণহত্যাকে স্মরণ করে দূতাবাস প্রাঙ্গনে মোমবাতি প্রজ্জলন করেন গোলাম মসীহ। দূতাবাসের কর্মকর্তা, কর্মচারীগণ ও স্থানীয় বাংলাদেশী কমিউনিটির নেতৃবৃন্দ এসময় মোমবাতি প্রজ্বলন করে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন ২৫ মার্চ কালরাতে নিহত সকল বীর শহীদদের। এরপর সকলে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

দিবসটি পালন উপলক্ষে বাংলাদেশের সাথে মিল রেখে দূতাবাসের সকল বাতি বন্ধ করে এক মিনিট প্রতীকী ব্ল্যাকআউট পালনের পর দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের উকোনমিক মিনিষ্টার ডক্টর আবুল হাসান ও শ্রম কাউন্সিলার মেহেদী হাসান।

আলোচনা শেষে মহান মুক্তিযুদ্ধে নিহত সকল বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।
দিবসটি উপলক্ষে দূতাবাসের অডিটোরিয়ামে মুক্তিযুদ্ধকালীন সংঘটিত ইতিহাসের ভয়াবহ গণহত্যা নিয়ে শহীদ বুদ্ধিজীবি ও বিশিষ্ট চলচ্চিত্রকার জহির রায়হান নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘স্টপ জেনোসাইড’ প্রদর্শন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *