নকলমুক্ত পরিবেশে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে: শিক্ষামন্ত্রী

ডেস্ক রিপোর্ট | বর্তমানকণ্ঠ ডটকম:
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নকলমুক্ত পরিবেশে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। প্রশ্নফাঁস রোধে সামাজিক যোগাযোগমাধ্যমে কড়া নজরদারি করবে সরকার। প্রশ্নফাঁস ছাড়াই এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সোমবার(১ এপ্রিল) সকালে রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে গণমাধ্যম কর্মীদের সঙ্গে আলাপকালে একথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি পরীক্ষার মত নকলমুক্ত পরিবেশে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। এবারও প্রশ্নফাঁস হবে না বলে আশা প্রকাশ করেন তিনি।

আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে এবার মোট ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এইচএসসি পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন।

এদিকে উপবৃত্তিসহ নানা সুযোগ-সুবিধা দেয়ার পরও উচ্চ মাধ্যমিক স্তরে মাত্র ২ বছরে ঝরে পড়েছে সোয়া ৪ লাখের বেশি শিক্ষার্থী। দু’বছর আগে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পাস করেছিল ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন।

তাদের মধ্যে আজ শুরু হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয় ১০ লাখ ১ হাজার ৭১৭ জন। সেই হিসাবে মোট ঝরে পড়েছে ৪ লাখ ৩০ হাজার ৫ জন। তবে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট অংশ নেয় ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫ জন। বাকিরা অনিয়মিত ও মান উন্নয়ন পরীক্ষার্থী।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়ার জন্য ২০১৭ সালে এসএসসি ও সমমানের পরীক্ষার পর একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছিল ১৩ লাখ ৩৯ হাজার ৭৫২ জন।

তাদের মধ্যে ১০ লাখ ১ হাজার ৭১৭ শেষ পর্যন্ত আজ পরীক্ষা দিচ্ছে। ৩ লাখ ৩৮ হাজার ৩৫ জন একাদশ শ্রেণিতে ভর্তির পর লেখাপড়া ছেড়েছে।

অন্যদিকে দুই বছর আগে যেহেতু মাধ্যমিক পাস করেছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন এবং এরপর একাদশ শ্রেণিতে ১৩ লাখ ৩৯ হাজার ৭৫২ জন; সেই হিসাবে পাসের পরই হারিয়ে গেছে ৯১ হাজার ৯৭০ জন।

বর্তমানকণ্ঠ ডটকম

http://www.bartamankantho.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *