নেত্রকোণায় সম্পন্ন হল লোকশিল্পী সমাবেশ ও লোক উৎসব

শ্রী অরবিন্দ ধর | বর্তমানকণ্ঠ ডটকম:নেত্রকোণায় আড়ম্বরপূর্ণভাবে অনুষ্ঠিত হল লোকশিল্পী সমাবেশ ও লোক উৎসব। শিকড় উন্নয়ন কর্মসূচী নেত্রকোণা এর উদ্যোগে মোক্তারপাড়া মাঠে এ উৎসব অনুষ্ঠিত হয়। হারিয়ে যাওয়া গ্রামীন লোকজ সংস্কৃতিকে ধরে রাখতেই এ আয়োজন।বিভিন্ন উপজেলা থেকেআগত শিল্পীরা তাদের লোকজ পরিবেশনা উপস্থাপন করেন, তাদের মধ্যে খালিয়াজুরীর ধামাইল গান, কেন্দুয়ার নৌকা বাইছ সারিগান, গাটু নৃত্য, বাউল ইত্যাদি।অনুষ্ঠানে তিনজন গুণী লোকশিল্পীকে বিশেষ সম্মাননা দেয়া হয়, তারা হলেন বাউল সিরাজ উদ্দিন খান পাঠান, বাউল সুনীল কর্মকার ও যাত্রাশিল্পী আব্দুর রাশিদ নাগর আলী। শুরুতে সমাবেশে উপস্থিত শিল্পীদের নিয়ে একটি বিশাল র‌্যালি শহর প্রদক্ষিণ করে । অনুষ্ঠান উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এর প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ এমপি।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, “দেশের প্রত্যন্ত অঞ্চলের লোকজ সংস্কৃতিকে নিয়ে প্রতি বছরই এ ধরনে অনুষ্ঠান করা উচিত।” বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হাবিবা রহমান খান শেফালী, নেত্রকোণা জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি কামরুন্নেছা আশরাফ দীনা, জেলা প্রশাসক মঈনউল ইসলাম, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, মেয়র নজরুল ইসলাম খান, লোক গবেষক গোলাম এরশাদুর রহমান প্রমুখ।
সভাপতিত্ব করেন শিকড় উন্নয়ন কর্মসূচী এর সভাপতি আ.ফ.ম রফিকুল ইসলাম আপেল। সঞ্চালনায় ছিলেন সাইফু্ল্লাহ এমরান ও চিন্ময় সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *