মাদ্রিদে ঢাকাবাসীর ”রমজানের তাৎপর্য” শীর্ষক আলোচনা

কবির আল মাহমুদ, বর্তমানকন্ঠ ডটকম, স্পেন : রমজান মাস হচ্ছে আল্লাহর সাথে সম্পর্ককে নিবিড় করার মাস। সিয়াম, তারাবিহ, সেহরি ও ইফতার সহ প্রত্যকটি আমল আল্লাহর সাথে সম্পর্ক গড়ার এক একটি মাধ্যম। এগুলো দ্বারা আল্লাহর সাথে গভীর সম্পর্ক পয়দা হয়। আল্লাহর সাথে যত বেশি সম্পর্ক হবে তাক্বওয়া তথা বেশি অর্জিত হবে। সুতরাং পুরা রমজান মাসব্যপি এই আমলগুলার মাধ্যমে তাক্বওয়ার চর্চা করতে হবে। আর এটিই হচ্ছে রমজানের শিক্ষা।

২৯ এপ্রিল সোমবার স্পেনের রাজধানী মাদ্রিদে বৃহত্তর ঢাকা এসোসিয়েশন স্পেন কর্তৃক তাফসিরুল কোরআন মাহফিল ও রমজানের তাৎপর্য ও আমাদের করণীয় শীর্ষক আলোচনা সভায় প্রধান আলোচক কানাডার টরোন্টো জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আসলাম উদ্দিন আল আজহারী এসব কথা বলেন।

মাদ্রিদের বাঙালী অধ্যুষিত লাভাপিসের বায়তুল মোকারম জামে মসজিদে সন্ধ্যা সাড়ে ৭ টা থেকে রাত ১টা পর্যন্ত এই তাফসীর মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বায়তুল মোকারম বাংলাদেশ জামে মসজিদ কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদারের সভাপতিত্বে ও বায়তুল মোকারম বাংলাদেশ মসজিদের ইমাম ও খতীব মাওলানা শেখ মোহাম্মদ হাসান এর পরিচালনায় আলোচনার শুরুতে সালাম পত্রিকার সম্পাদক আব্দুস সালাম পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন। এছাড়া রমজানের তাৎপর্য নিয়ে আলোচনা করেন মাওলানা শেখ মোহাম্মদ হাসান, বৃহত্তর ঢাকা এসোসিয়েশন স্পেন এম এইচ সোহেল ভূঁইয়া, সিনিয়র সহ সভাপতি আলামীন মিয়া, সাধারন সম্পাদক মিল্টন ভূঁইয়া কচি, সহ সভাপতি মোরশেদ আলম তাহের, একরামুজ্জামান কিরণ, এস এম আসলাম, সাংগঠনিক সম্পাদক রুবেল সামাদ, উপদেষ্টা মোমিনুল ইসলাম স্বাধীন, সম্মানীত সদস্য ও ঢাকা জেলা সমিতির সভাপতি মাসুদুর রহমান, কামরুজ্জামান মাসুম, আলমগীর হোসাইন,মাকসুদ সর্দার, শাহ আলম মিয়া, আবু বক্কর, ইকবাল হোসাইন, তোফাজ্জল হোসাইন, বুলবুল আহমেদ, ফতেহ আহমেদ প্রমুখ।

বক্তারা আমাদের জীবনে রমজানের তাৎপর্য তুলে ধরে পবীত্র রমজানে নেক আমল করার বিভিন্ন পন্থার বিষয়ে আলোচনা করেন।

আলোচনা সভায় মাদ্রিদের বসবাসরত ধর্মপ্রাণ প্রবাসী মুসাল্লিরা উপস্থিত ছিলেন। মাহফিলে ইসলামিক বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।
পরে মাওলানা আসলাম উদ্দিন আল আজহারী মুসলমান উম্মাহের জন্য বিশেষ মুনাজাতের মাধ্যমে আলোচনা শেষ করেন।

বর্তমানকণ্ঠ ডটকম

http://bartamankantho.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *