Wed. Sep 18th, 2019

Bartaman Kanho

বর্তমানকণ্ঠ ডটকম

আওয়ামী লীগ এর ৭১ বছরে পদার্পণে রিয়াদ আওয়ামী পরিষদ এর আলোচনা সভা

বক্তব্য রাখছেন, প্রধান অতিথি সৌদি আরব স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডাক্তার এমারত হুসেন

নিজস্ব প্রতিনিধি, বর্তমানকন্ঠ ডটকম, সৌদি আরব : আওয়ামী লীগ এর ৭১ বছরে পদার্পণে রিয়াদ আওয়ামী পরিষদ (আওয়ামী লীগ) ২২ জুন শনিবার রাতে স্হানীয় একটি রেষ্টুরেন্টে আলোচনা সভা ও কেক কাটার আয়োজন করে । সংগঠনের সভাপতি এম আর মাহবুবের সভাপতিত্বে, যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুছ বিক্রম ও সাংগঠনিক সম্পাদক আলীনুর ইসলাম রনির যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, সৌদি আরব স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডাক্তার এমারত হুসেন । বক্তারা বলেন, বাঙালী জাতির মুক্তির মূলমন্ত্রে দীক্ষিত উপমহাদেশের প্রাচীনতম ও ঐতিহ্যবাহী বৃহৎ রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের আজ ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী। বাংলাদেশের গড় আয়ু ৭২ বছর। আর ৬৬ বছর হলে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ধরে বার্ধক্য। বাংলাদেশের সংবিধান ও আইন অনুযায়ী কেউ ৬০ বছর পেরোলেই তিনি ‘সিনিয়র সিটিজেনে’র মর্যাদা পান। সেই হিসেবে আওয়ামী লীগ এ দেশের জ্যেষ্ঠ রাজনৈতিক দল। স্বাধিকার থেকে স্বাধীনতা, সংগ্রাম-লড়াইয়ে নেতৃত্বদানকারী রাজনৈতিক দল, তা হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগ।‘বঙ্গবন্ধু, আওয়ামী লীগ, বাংলাদেশ’ ইতিহাসে এই তিনটি নাম অমলিন, অবিনশ্বর। ইতিহাসে এই তিনটি নাম একই সূত্রে গাঁথা। আওয়ামী লীগ মানেই দেশের স্বাধীনতা, স্বাধীন মানচিত্র, স্বাধীন পতাকা। তেমনি ইতিহাস, ঐতিহ্য, সাফল্য ও অর্জনের নামও বাংলাদেশ আওয়ামী লীগ।

দলের ইতিহাস সম্পর্কে তারা বলেন, বাংলাদেশের কাদা-মাটি গায়ে মাখা খেটে খাওয়া মানুষের কাফেলা। অতীতের মতো বাংলাদেশের ভবিষ্যতও আওয়ামী লীগের সঙ্গে অবিচ্ছেদ্যভাবে যুক্ত।১৯৪৯ সালের ২৩ ও ২৪ জুন পুরান ঢাকার স্বামীবাগের রোজ গার্ডেনে যে দলটির প্রতিষ্ঠা । মওলানা আবদুল হামিদ খান ভাসানীকে সভাপতি, শামসুল হককে সাধারণ সম্পাদক এবং কারাবন্দী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যুগ্ম সম্পাদক করে নতুন রাজনৈতিক দল আত্মপ্রকাশ করে। সম্মেলনে দলের নাম দেয়া হয় ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’। ১৯৫৬ সালে ময়মনসিংহে অনুষ্ঠিত দলীয় কাউন্সিলে ‘মুসলিম’ শব্দটি বাদ দিয়ে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ’ নামকরণের মাধ্যমে দলটি অসাম্প্রদায়িক বৈশিষ্ট্যমন্ডিত হয়। সেই থেকে ভাষা আন্দোলন, গণআন্দোলন, স্বাধিকার আন্দোলন, স্বাধীনতা যুদ্ধ- স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাসের পাতার পরতে পরতে একটিই নাম যা আজকের আওয়ামী লীগ। আজ সেই দল পেয়েছে সুরম্য ১০ তলা নিজস্ব কেন্দ্রীয় কার্যালয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সংগঠনের উপদেষ্ঠা ও ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এ্যাসোসিয়েশন রিয়াদ চ্যাপ্টারের সাধারণ সম্পাদক কবি শাহজাহান চঞ্চল, সৈয়দ আনিসুর রহমান ও সামছুল আলম ।

দলটির বর্তমান সভাপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা শেখ হাসিনার প্রাজ্ঞ, কৌশলী সাহসী নেতৃত্বের কারণে বঙ্গবন্ধুর হাতে গড়া দল আওয়ামী লীগ আজকে তৃতীয়বারের মতো রাষ্ট্রীয় ক্ষমতায় এসে দেশকে মধ্যম আয়ের দেশে উন্নিত করছে । বিশ্ব দরবারে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল ।

জাতির জনক বঙ্গবন্ধু বাঙালী জাতিকে উপহার দিয়েছেন মহামূল্যবান স্বাধীনতা। তাঁরই কন্যা শেখ হাসিনা ক্ষমতায় এসে বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী-সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণে নিরলসভাবে কাজ করে যাওয়ার পাশাপাশি পিতার মতোই ভারত ও মিয়ানমারের সঙ্গে আইনী লড়াইয়ের মাধ্যমে ঐতিহাসিক সমুদ্র বিজয়ের মাধ্যমে বাঙালী জাতিকে উপহার দিয়েছেন গভীর সমুদ্রে বাংলাদেশের সমপরিমাণ আরেকটি বাংলাদেশ। জাতিকে উপহার দিয়েছেন উন্নয়ন-অগ্রগতি ও ডিজিটালাইজড নতুন প্রজন্মের উপযুক্ত বাংলাদেশ। ভারতের সঙ্গে ঐতিহাসিক স্থল সীমান্ত চুক্তি সম্পাদনের মাধ্যমে দীর্ঘ ৬২ বছর পর ছিটমহলবাসীকে দিয়েছেন স্বাধীনতার স্বাদ। স্থল-সমুদ্র বিজয়ের পর সর্বশেষ মহাকাশে নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের মাধ্যমে মহাকাশও জয় করেছে আওয়ামী লীগ।

দীর্ঘ রাজনৈতিক পথ পরিক্রমায় অনেক ঘাত-প্রতিঘাত, চড়াই-উৎরাই ও প্রাসাদসম ষড়যন্ত্র মোকাবেলা করে দলটি আজ এ দেশের গণমানুষের ভাব-ভাবনার ধারক-বাহকে পরিণত হয়েছে। অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক ভাবধারার আস্থার প্রতীকে পরিণত হয়েছে দলটি। জন্মের পর থেকে অর্ধশতাব্দীরও বেশি সময় ধরে ঐতিহ্যবাহী দলটি বেঁচে আছে দেশের বৃহত্তম রাজনৈতিক দল হিসেবে।

বক্তব্য রাখেন, রিয়াদ আওয়ামী পরিষদের সহ-সভাপতি গাজী সাঈদ, যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন বাবলু, শিবলী সিদ্দিক ইকবাল, সদস্য রফিকুল ইসলাম, মাহবুবুর রহমান, বাংলাদেশ কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ও সৌদি আরব পূর্বাঞ্চল কমিটির আহবায়ক গিয়াস উদ্দিন মজুমদার, সজল সরকার, রিয়াদ মহানগর স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি, মনিরুল ইসলাম, যুবলীগ নেতা আজিজ তালুকদার, ইলিয়াছ ভূঁইয়া সহ আরও অনেকে । সভায় আওয়ামী পরিষদের নতুন দুইজন উপদেষ্ঠা ও তিন সদস্যকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান নেতৃবৃন্দ ।

বক্তারা বলেন, আমাদের মাঝে আওয়ামী লীগের ধারনা, বঙ্গবন্ধুর আদর্শ এবং অসাম্প্রদায়িক চেতনা থাকতে হবে । আওয়ামী লীগ স্বপ্ন দেখায় এবং বাস্তবায়নও করে । তারা আরও বলেন, প্রবাসে আওয়ামী রাজনীতির চর্চা না থাকলে সমর্থক এবং কর্মীদের জামাত বিএনপি কাছে টেনে তাদের কর্মী সমর্থক করে নেয় । যারা রক্তে মাংসে আওয়ামী লীগ, তারা রাজনীতি না করে যাবে কোথায় ।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্হিত ছিলেন, রিয়াদ আওয়ামী পরিষদের সহ-সভাপতি আব্দুল গফুর, হুমায়ুন কবির হুকুম আলী, সিরাজুল ইসলাম, আমিনুর রহমান, রিয়াদ যুবলীগ সভাপতি এম এ জলিল প্রমূখ ।

সভাপতির বক্তব্যে এম আর মাহবুব বলেন, দেশের সাথে মিল রেখে আজকে ক্ষুদ্র পরিসরে আলোচনা এবং কেক কাটার আয়োজন করা হয়েছে । আগামী কয়েকদিনের মধ্যে বৃহত আকারে আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হবে । এ উপলক্ষ্যে “অগ্রযাত্রা” নামে একটি স্মরণিকা প্রকাশিত হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *