Sun. Oct 20th, 2019

Bartaman Kanho

বর্তমানকণ্ঠ ডটকম

সৌদি প্রেস এজেন্সির সাথে বাংলাদেশ সংবাদ সংস্থার সমঝোতা স্মারক স্বাক্ষরিত

বাংলাদেশ সংবাদ সংস্থার পক্ষে স্মারকে স্বাক্ষর করেন বাসস এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ ও সৌদি প্রেস এজেন্সির পক্ষে স্মারকে স্বাক্ষর করেন সংস্থাটির সভাপতি আবদুল্লাহ বিন ফাহাদ আল হোসাইন

নিজস্ব প্রতিনিধি, বর্তমানকন্ঠ ডটকম, সৌদি আরব : সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা “সৌদি প্রেস এজেন্সি”(এসপিএ) এর সাথে সহযোগিতা বৃদ্ধির লক্ষে বাংলাদেশ সংবাদ সংস্থা বাসস এর সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছে। সৌদি আরবের রিয়াদে সৌদি প্রেস এজেন্সির প্রধান কার্যালয়ে আজ ২৪ জুলাই এ সমঝোতা স্মারক সাক্ষরিত হয়। বাংলাদেশ সংবাদ সংস্থার পক্ষে স্মারকে স্বাক্ষর করেন বাসসএর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ ও সৌদি প্রেস এজেন্সির পক্ষে স্মারকে স্বাক্ষর করেন সংস্থাটির সভাপতি আবদুল্লাহ বিন ফাহাদ আল হোসাইন।

সমঝোতা স্মারক স্বাক্ষর উপলক্ষে তথ্য সচিব আবদুল মালেক উপস্থিত ছিলেন। তাঁর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল সৌদি আরব সফর করে। এসময় রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের উপ-মিশন প্রধান ড. মোঃ নজরুল ইসলাম, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এস এম মাহফুজুল হক, দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মোঃ ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।

এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে দুদেশের সংবাদ সংস্থার সাথে সংবাদ, তথ্য ও ছবি আদান প্রদান করা সম্ভব হবে। এছাড়া অভিজ্ঞতা ও মত বিনিময়ের মাধ্যমে দুদেশের সংবাদ সংস্থার সাথে সম্পর্ক তৈরি ও পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করা হয়। এ স্মারক স্বাক্ষরের ফলে দুদেশের সংবাদ সংস্থায় কর্মরত সাংবাদিকদের সফর আয়োজনের মাধ্যমে প্রশিক্ষণ ও অভিজ্ঞতাও বিনিময় করা সম্ভব হবে।

স্মারক স্বাক্ষর উপলক্ষে তথ্য সচিব আবদুল মালেক বলেন, বাংলাদেশ সৌদি আরবের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ককে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। আগামী দিনে দুদেশের অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতি, ধর্মীয় ও অন্যান্য সম্পর্ক বৃদ্ধিতে এ সহযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি এ সময় সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে আন্তরিক ধন্যবাদ জানান।

বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ সৌদি প্রেস এজেন্সির সভাপতিকে এ সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য আন্তরিক ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করেন ভবিষ্যতে এ সহযোগিতা দুদেশের সম্পর্ক উন্নয়নে আরও ভূমিকা রাখবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর শেষে বাংলাদেশ প্রতিনিধি দলকে সৌদি প্রেস এজেন্সির সংবাদ কক্ষ, আর্কাইভ সহ বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখানো হয়। এ সময় সৌদি প্রেস এজেন্সির কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৮ সালে ২৯ জানুয়ারী সোমবার সৌদি আরব ও বাংলাদেশের গণমাধ্যমের সর্ম্পক উন্নয়নে সৌদি তথ্য মন্ত্রী ড. আওয়াদ সালেহ আল আওয়াদ ও বাংলাদশের প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্ঠা ইকবাল সোবহান চৌধুরীর সাথে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছিল । সেই বৈঠকের আশ্বাস অনুযায়ী এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয় ।

সেই সময়, ইকবাল সোবহান চৌধুরী প্রবাসী বাংলাদেশিদের সুবিধার্থে সৌদি প্রেস এজেন্সীর ওয়েব পোর্টালে অন্যান্য ভাষার পাশাপাশি বাংলা ভাষায়ও সংবাদ প্রচারের অনুরোধ জানালে সৌদি তথ্যমন্ত্রী ইতিবাচক সাড়া দেন। এছাড়াও দু দেশের সাংবাদিকদের পারস্পরিক সম্পর্ক ও যোগাযোগ বৃদ্ধির লক্ষে সাংবাদিকদের জন্য দ্বিপাক্ষিক সফরের উপর তিনি গুরুত্ব দিয়েছিলেন। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত গোলাম মসীহ্ বৈঠকে উপস্হিত ছিলেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *