Wed. Sep 18th, 2019

Bartaman Kanho

বর্তমানকণ্ঠ ডটকম

কাতার বিশ্বকাপের লোগো উন্মোচন

ক্রীড়া ডেস্ক | বর্তমানকণ্ঠ ডটকম:
‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ বা ফুটবল বিশ্বকাপের পরবর্তী আসর বসবে কাতারে। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার এই মেগা টুর্নামন্টেকে সামনে রেখে আয়োজক দেশটি উন্মোচন করেছে বিশ্বকাপের লোগো। তবে শুধু স্বাগতিক দেশে নয়, বিশ্বের আরও ২৩টি শহরে একই সময় উন্মোচন করা হয় কাতার বিশ্বকাপের লোগো।

টুর্নামেন্টের ২২তম আসরের জন্য সুদৃশ্য এক লোগোই উন্মোচন করেছে কাতার। দোহায় জমকালো এক অনুষ্ঠানে বিশ্বকাপের লোগো ও বিশেষ একটি ভিডিও প্রকাশ করা হয়। ১৯৭১ সালের ৩ সেপ্টেম্বর কাতার স্বাধীনতা পেয়েছিল। বিশেষ দিনেই ফুটবল বিশ্বের সামনে ২০২২ কাতার বিশ্বকাপের লোগো প্রকাশ্যে আনা হয়।

বিশাল আকৃতির সব বিল্ডিংয়ে লেজার প্রজেকশনের মাধ্যমে একযোগে সারা দেশে উন্মোচিত হয় এ লোগো। ২০২২ সালের ২১ নভেম্বর থেকে শুরু হবে ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপ ফাইনাল হবে ১৮ ডিসেম্বর। কাতারের প্রচণ্ড গরমের কারণে এই প্রথম বিশ্বকাপ ফুটবলের আসর বসতে চলেছে শীতকালে। আরব অঞ্চলে শীতকালে সাধারণত যে শাল গায়ে চাপানো হয়, সেই শালের আকৃতিতেই করা হয়েছে বিশ্বকাপের লোগোটি। বিশ্বকাপের ট্রফির আকৃতির সঙ্গে খানিক মিল রেখেই করা হয়েছে লোগোটি।

লোগোর ডিজাইনটি মূলত সারা বিশ্বকে এক সুতোয় গেঁথে রাখার প্রতীকী চিত্রের দিকেই ইঙ্গিত করে। প্রকাশিত এ লোগোটি কাতারের ঐতিহ্যকে ধারণ করবে। লোগোতে রাখা হয়েছে আটটি বাঁক, যা বিশ্বকাপের ম্যাচগুলোর আটটি ভেন্যুকে তুলে ধরবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *