Tue. Nov 12th, 2019

Bartaman Kanho

বর্তমানকণ্ঠ ডটকম

২৪ ঘন্টায় আক্রান্ত ৭৬১, বাড়ি ফিরেছেন ৯৭৭

নিজস্ব প্রতিবেদক:
সারাদেশের ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহতার ছোবল থেকে বেরিয়ে আসতে শুরু করেছে। এখন আক্রান্তের চেয়ে ছাড়পত্র নিয়ে বেশি মানুষ ঘরে ফিরছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারি পরিচালক ডা. আয়শা আক্তার জানান, রোববার (৮ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত গত ২৪ ঘন্টায় ডেঙ্গুতে ৭৬১ জন আক্রান্তের বিপরীতে ৯৭৭ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। ঢাকায় এখন ভর্তি আছে ৩১৪ জন। আর এর বিপোরীতে ছাড়পত্র পেয়েছে ৪৩৮ জন।

ঢাকার বাইরে ৪৪৭ জন রোগী ভর্তির বিপোরীতে ৫৩৯ জন রোগী ছাড়পত্র পেয়েছেন। সারাদেশে এখন ৩ হাজার ২২৬ জন ডেঙ্গু রোগী ভর্তি আছে। এদের মধ্যে ঢাকায় ১ হাজার ৫৯২ জন আর ঢাকার বাইরে ১ হাজার ৬৩৪ জন। ঢাকায় পূর্বের চেয়ে ৭ শতাংশ ও ঢাকার বাইরে ৫ শতাংশ ডেঙ্গু আক্রান্তের হার কমেছে।

চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৭৬ হাজার ৫১৪ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে ৭৩ হাজার ৯১ জন হাসপাতালে ভর্তি রয়েছে। দেশের সাড়ে ৯৫ শতাংশ রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

এদিকে ডেঙ্গু মোকাবেলায় স্বাস্থ্য অধিদপ্তর গত ০২, ০৩ ও ০৫ সেপ্টেম্বর সাভার উপজেলা হেলথ কমপ্লেক্স, ঢাকাস্থ আল-মানার হাসপাতাল ও হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে প্রায় ১৫০ জন ডাক্তার ও নার্সদের ডেঙ্গু ও চিকুনগুনিয়ার চিকিৎসা বিষয়ে প্রশিক্ষণ দিয়েছেন।

৭ সেপ্টেম্বর রাজারবাগ পুলিশ লাইনে ডেঙ্গু মোকাবেলায় জনসচেতনতামূলক সভার আয়োজন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *