| ১৮ই জানুয়ারি, ২০২০ ইং | ৪ঠা মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী | শনিবার প্রকৌশলী মোহাম্মদ হোসাইন জাতিসংঘ এসকাপের জ্বালানি বিষয়ক কমিটির সভাপতি নির্বাচিত – Bartaman Kanho

Bartaman Kanho

বর্তমানকণ্ঠ ডটকম

প্রকৌশলী মোহাম্মদ হোসাইন জাতিসংঘ এসকাপের জ্বালানি বিষয়ক কমিটির সভাপতি নির্বাচিত

প্রকৌশলী মোহাম্মদ হোসাইন জাতিসংঘ এসকাপের জ্বালানি বিষয়ক কমিটির সভাপতি নির্বাচিত

নেসার পাটওয়ারী, বর্তমানকন্ঠ ডটকম, ঢাকা : সম্প্রতি থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠিত এসকাপের জ্বালানি বিষয়ক কমিটির ২য় অধিবেশনে পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন সভাপতি নির্বাচিত হয়েছেন। জাতিসংঘের এসডিজি গোল বাস্তবায়নের লক্ষ্যে এসকাপ মিনিস্টারিয়াল ডিক্লেয়ারেশন এর অংশ হিসেবে এই কমিটি গঠিত হয়। সদস্য দেশ সমূহের মধ্যে জ্বালানি খাতে আঞ্চলিক সহযোগিতা জোরদার করাই এই কমিটির উদ্দেশ্য। কমিটির প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয় ২০১৭ সালে এবং শ্রীলংকার জ্বালানি উপমন্ত্রী মি. অজিত পি পেরেরা প্রথম সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন। প্রকৌশলী মোহাম্মদ হোসাইন তাঁর স্থলাভিষিক্ত হলেন। এই কমিটির মেয়াদ ২ বছর।

কমিটির ৪ জন সহ সভাপতি হলেন চীনের আন্তর্জাতিক সহযোগিতা অধিদপ্তরের উপ মহাপরিচালক Mr. Fengquan An, রাশিয়ান ফেডারেশনের আন্তর্জাতিক সম্পর্কে বিভাগের উপপ্রধান Mr. Talyat Aliev, থাইল্যান্ডের জ্বালানি মন্ত্রণালয়ের Deputy Permanent Secretary Mr. Sarawut Kaewtathip এবং তুবালুর Public Utility and Infrastructure মন্ত্রণালয়ের প্রধান নির্বাহী Mr. Avafoa Irata. ৫৫ টি সদস্য রাষ্ট্র, ৯ টি সহযোগী সদস্য, ২২টি Permanent Observers এবং ২৪ টি আন্তরাষ্ট্রীয় সংস্থা নিয়ে এই কমিটি গঠিত।
প্রকৌশলী মোহাম্মদ হোসাইন চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার কৃতি সন্তান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *