Mon. Dec 9th, 2019

Bartaman Kanho

বর্তমানকণ্ঠ ডটকম

তুরস্কে বাংলাদেশিসহ ৩,৫৪৭ অবৈধ অভিবাসী আটক

তুরস্কে বাংলাদেশিসহ ৩,৫৪৭ অবৈধ অভিবাসী আটক

বাংলাদেশিসহ কমপক্ষে তিন হাজার ৫৪৭ অবৈধ অভিবাসীকে গত সপ্তাহে আটক করেছে তুরস্ক। দেশটির নিরাপত্তা বাহিনীর একাধিক সূত্র থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এই তথ্য জানিয়েছে স্থানীয় সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি।

গ্রিস ও বুলগেরিয়া সংলগ্ন এদরিন প্রদেশ থেকে এক হাজার ৬০১ জনকে আটক করে তুরস্কের নিরাপত্তা বাহিনী। একাধিক সূত্রের মতে, গ্রিস আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে অবৈধ অভিবাসীদেরকে তুরস্কে পাঠানোর পদক্ষেপ নিয়েছে।

উপকূলীয় শহর মুগলা, কানাক্কালে, ইজমির, বালিকেসির ও আয়দিন থেকে দেড় হাজারের বেশি জনকে আটক করে তুর্কি কোস্টগার্ড ও নিরাপত্তা বাহিনী। কির্কলারেলি ও তেকিরদাগ প্রদেশ থেকে মোট ২৩৫ জনকে আটক করে দেশটির নিরাপত্তা বাহিনী।

এছাড়া তুরস্কের রাজধানী আংকারা থেকে মোট ৬৮ জন; মালাতিয়া ও এরজিনকান প্রদেশ থেকে ৩০ জন এবং দিয়ারবাকির প্রদেশ থেকে ৬৯ জনকে আটক করেছে পুলিশ। এসব অভিাবাসীকে আটক করার পর প্রথমে চিকিৎসার জন্য হাসপাতালে এবং পরে প্রাদেশিক অভিবাসন কার্যালয়ে নেয়া হয়।

এসব অভিবাসীদের মধ্যে বাংলাদেশি ছাড়া পাকিস্তান, কঙ্গো, সিরিয়া, ইরাক, ইরান, আফগানিস্তান, মরক্কো, মিশর, সোমালিয়া, ইয়েমেন, ফিলিস্তিন, মালি, গ্যাবন, সেনেগাল, বুরুন্ডি, ক্যামেরুন, অ্যাঙ্গোলা, লিবিয়া, লেবানন ও দক্ষিণ আফ্রিকার নাগরিক আছে।

তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, ২০১৮ সালে দুই লাখ ৬৮ হাজার অবৈধ অভিবাসীকে আটক করা হয়। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সোইলু জানান, ২০১৯ সালে এ পর্যন্ত তিন লাখ ৩৬ হাজার ৭০৭ জনের মতো অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *