Mon. Dec 9th, 2019

Bartaman Kanho

বর্তমানকণ্ঠ ডটকম

নেত্রকোণায় নাম যজ্ঞানুষ্ঠানে নববৃন্দাবন ও নবদ্ধীপধাম আস্বাদন

শ্রী অরবিন্দ ধর | বর্তমানকন্ঠ ডটকম: ভগবান শ্রীকৃষ্ণের রাস পূর্ণিমা উপলক্ষে ৭২ প্রহরব্যাপী যুগধর্ম শ্রীশ্রী তারক ব্রহ্ম হরিনাম সংকীতন হাজার-হাজার ভক্তের সমাগমে কৃষ্ণপ্রেমময় ভাবে পরমানন্দে পরমাত্মার জাগ্রতচিত্তে উৎসবমুখর পরিবেশে আনন্দ উচ্ছ্বাসেআপ্লুত হয়ে শান্তি বারি বরিষনে, ভক্তে -ভক্তে প্রেমালীঙ্গনের মাধ্যমে নববৃন্দাবন ও নবদ্ধীপধাম আস্বাদনে পতিত পাবন শ্রীশ্রী চৈতন্য মহাপ্রভুর স্মরণ -মননে কৃষ্ণভক্তদের মিলন মেলা সম্পন্ন হয়েছে প্রতি বছরের ন্যায় এবার ও নেত্রকোণা নরসিংহ জিউর আখড়া প্রাঙ্গনে।

কলিযুগে নামযজ্ঞ সর্বযজ্ঞের সার তা নিয়ে কলি জীব উদ্ধারিতে রাধাকৃষ্ণ দু’ অঙ্গে এক অঙ্গ হয়ে নদীয়ায় এসেছিলেন কৃষ্ণ স্বরূপে চৈতন্য অবতার। যে ভাব তরঙ্গে নাম যজ্ঞে একাগ্রচিত্তে কৃষ্ণ অনুরাগী ভক্তের ঘটে বহিঃপ্রকাশ।

দেখতে পায় শুদ্ধ ভক্তগন গৌরারায়ের ভাব দর্শনের প্রেমোচ্ছ্বাস। সেই অনুভবে ডুবে যায় যারা তারাই বুজিবারে পায়। কাজেই এধারাকে অনুস্মরণ করে প্রতিবছর রাস পূর্ণিমা তিথিতে নেত্রকোণার এই ঐতিহাসিক নৃসিংহ জিউর আখড়ায় মাসব্যাপী প্রতিদিন সকালে শ্রীমদ্ভাগবত গীতা পাঠ ও রাত ৮টায় শ্রীমদ্ভাগবদ্ পাঠ সমাপনে শুরু হয় নামযজ্ঞানুষ্ঠান।
এবছর পাঠক ছিলেন গাইবান্ধা থেকে আগত শ্রীসন্তোষ তালুদার (ভক্ত সন্তোষ)।

যজ্ঞানুষ্ঠানের প্রথম পর্বে বিকালে গঙ্গা আহ্বান এবং শ্রী মদ্ভাগবত পাঠান্তে আনুষ্ঠানিক ভাবে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করে রাতে মহাযজ্ঞেরর শুভ অধিবাসের মাধ্যমে ভগবান শ্রীকৃষ্ণের রাসযাত্রা উদযাপন শেষে পরদিন অরুনোদয় হতে শুরু হয় ৯দিন ব্যাপী মানব মুক্তি ও শান্তির একমাত্র পথ হরিনাম সংকীতন।

সংকীতন শেষে শুরু হয় অষ্টকালীন লীলাকীর্তন। গত বুধবার লীলা কীর্তন সমাপনে আরতী কীর্তন ভোগরাগ, কুঞ্জভঙ্গ, মহন্তবিদায়, মহাপ্রসাদ বিতরণ, করে নেত্রকোণার ভক্তপ্রান মানুষ প্রেমানন্দভাবে মাধুর্যরসের নবদ্ধীপধামের হাট ভেঙ্গে অপেক্ষায় প্রহর গুণে কবে আসবে সেই রাসপূর্ণিমা তিথি আবার কবে পাব সেই নবদ্ধীপধাম এর আস্বাদন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *