আশুগঞ্জে নতুন পাওয়ার প্লান্টের উদ্বোধন

ব্রাহ্মণবাড়িয়া,বর্তমানকণ্ঠ ডটকম: “শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ” এই শ্লোগানকে সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (নর্থ) নামে নতুন একটি প্লান্টের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (১০ সেপ্টেম্বর) সকালে ঢাকা থেকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে নতুন প্লান্টের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এই প্লান্টের উদ্বোধনের মাধ্যমে জাতীয় গ্রিডে যোগ হচ্ছে আরও ৩৮৬ মেগাওয়াট বিদ্যুৎ।

দেশের বৃহৎ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (নর্থ) ইউনিটের নির্মাণ কাজ ২০১৪ সালের ২ এপ্রিল শুরু হয়। এডিবি, আইডিবি, জিওবির আর্থিক ঋন সহায়তায় ও আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির নিজস্ব তহবিলসহ মোট ২ হাজার ৫৯০ কোটি টাকা ব্যয়ে ৩৮ মাসের মধ্যে এই ইউনিটের নির্মাণ কাজ শেষ করা হয়।

এর মধ্যে বিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব তহবিল ছিল প্রায় ৬০ কোটি টাকা। প্রাকৃতিক গ্যাস ভিত্তিক এই পাওয়ার প্লান্টটির নির্মাণ কাজ শেষে চলতি বছরের ১১ জুন থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করে। এই ইউনিটের নির্মাণ কাজ করেছে স্পেনের টেকনিকাস রিইউনিডাস এবং টিএসকে ইলেক্ট্রনিকা ওয়াই ইলেক্ট্রি সাইডাড এসএ নামে ২টি ঠিকাদারী প্রতিষ্ঠান।

উদ্বোধনকৃত নতুন ইউনিটসহ বর্তমানে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের মোট ১১টি ইউনিটের উৎপাদন ক্ষমতা দাঁড়িয়েছে ১ হাজার ৮০০ মেগাওয়াটেরও বেশী। এছাড়াও বেসরকারি ও সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে গড়ে উঠা আরও ৩৫৮ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হচ্ছে। সব মিলিয়ে আশুগঞ্জ হাব থেকে ২ হাজার ২৩৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হচ্ছে প্রতিদিন।

প্রধানমন্ত্রীর সাথে ভিডিও কনফারেন্স উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসকের কার্যালয়ের হলরুমে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর-বিজয়নগর) আসনের সংসদ সদস্য র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী, ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পি, ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদের চেয়ারম্যান মো. শফিকুল আলম, জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান, পুলিশ সুপার মো. মিজানুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র মিসেস নায়র কবির, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. সাজ্জাদুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার প্রমুখ।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -