কেন্দুয়া, আটপাড়া, মদন উপজেলায় পূজা মন্ডপ পরিদর্শন

শ্রী অরবিন্দ ধর, বর্তমানকন্ঠ ডটকম :: নেত্রকোণা জেলার কেন্দুয়া,  আটপাড়া,  মদন,  উপজেলায় সর্বমোট ৮৯ টি পূজা মন্ডপে ধর্মীয় ভাব গাম্ভীর্য পরিশরে আনন্দময় পরিবেশ বিরাজে উৎসব মুখর উচ্ছ্বাসে শারদীয় দূর্গোৎসব সম্পন্ন হয়। অষ্টমীর দিন  বৃহস্পতিবার সারাদিন পরিদর্শন সময়ে দেখা যায় -দেবীর  পুজার্চনা, অঞ্জলি দেয়ার শত -শত শিশু, নারী, পুরুষের ভীড় সুন্দর মনোমুগ্ধকর পরিবেশ। দুধের নাড়ু, নারিকেলের তক্তি, তিলের নাড়ু, লুচি -পায়েস, বিভিন্ন রকম ফল -ফলারি সহ খিচুরী, প্রসাদ খাবার কি এক অনাবিল আনন্দ সকলের মনে -প্রানে।        
ঢাকের নৃত্যের তালে -তালে সকলের মন খুশীতে দোলে উঠে - বিভিন্ন মন্ডপে পদাবলী, ভজন, নামসংকীর্তনেরর ক্যাসেট বাঁজিয়ে মন্ডপে দর্শনার্থীদের ধর্মীয় চেতনায় উদ্ভোদ্ধ করে। বিশেষ আকর্ষন মানিক গঞ্জ থেকে আগাত বাদ্য শিল্পীরা -ঢাক, বাঁশি, কাসর, ঢোল বাঁজিয়ে সব বাদ্যযন্ত্রে  " আগে কি সুন্দর দিন কাটাইতাম,,,,,,, " এগানটি সহ বিভিন্ন লোকজ সংস্কৃতি ধরে রেখে নাঁচ -গানে -সকল দর্শনার্থী ও পরিদর্শকদের  আবেগে আপ্লোত করে রেখে মনোরম পরিবেশ সৃষ্টি করে।
সারাদিনব্যাপী মাইক্রোবাস রেখে এক মন্ডপ থেকে আর এক মন্ডপে  গ্রামের মেটো পথে ঘুরে -ঘুরে পূজা দেখা,  নানারকম প্রসাদ সেবা , আন্তরিক আপ্যায়ন, কমিটির সভাপতি -সম্পাদক ও আয়োজন কারীদের সকলের সাথে মতবিনিময় সত্যই স্মৃতিতে অটুট রাখার মত। এ মাধুর্যরসে  মধুরম দিন কাটিয়ে আনন্দ জাগরনের প্রশংসার দাবীধার আর কেও নয় সকলের পরিচিত কেন্দুয়া, আটপাড়া -মদনবাসীর দীর্ঘদিনের আশা -আকাঙ্খা পুঞ্জিভূতদের মুর্তপ্রতীক - তারা আগামী দিনে সংসদ সদস্য হিসাবে দেখতে চায় যে মানুষটিকে - তিনি হলেন নেত্রকোণা জেলাবার,  হিন্দু -বৌদ্ধ -খ্রীস্টান ঐক্য পরিষদ ও মালনী রোড ত্রিনয়নী পূজা মন্দিরের সভাপতি সুদক্ষ আইনজিবী শ্রী সিতাংশু বিকাশ আচার্য চৌধুরী, অত্র এলাকাবাসী।

এই প্রগ্রামের সতীর্থরা হলেন -খেলাঘর জাতীয় পরিষদ সদস্য -বৃহত্তর ময়মনসিংহ জেলার সাবেক ছাত্রনেতা, সাংবাদিক শ্রী অরবিন্দ ধর (বসুধর),  জেলা হিন্দু, বৌদ্ধ,  খ্রীস্টান,  ঐক্য পরিষদের  মহিলা সম্পাদিকা ও জেলা যুব মহিলা লীগ সভানেত্রী  শ্রী মতি অনিতা নন্দী,  সর্ব সদস্য অধ্যাপিকা পুরবী সন্মানিত, আইনজিবী অলকা রায়, আইনজিবী অঞ্জনা সরকার (দেবনাথ)  ও শ্রী রতন বিশ্বশর্মা সহ আরো অনেকেই।
আটপাড়া, তেলিগাতি,  জাহাঙ্গীরপুর,  মদন, ফচিকা পালপাড়া - কেন্দুয়ার  কান্দিউড়া শাহাপাড়া, চাড়িয়া কালিবাড়ি প্রাঙ্গন,  ও  নাম অসংগৃহিত অনেক মন্ডপ পরিদর্শন করে রাত ৯ টায় নেত্রকোণায় এসে যাত্রা শেষ হয়।

বিভিন্ন মন্দিরের নানারকম সমস্যা সমাধানের জন্য আইনজিবী সিতাংশু বিকাশ আচার্য চৌধুরীর  কাছে দাবী জানান কেন্দুয়া হরিসভা দূর্গা মন্দিরের সভাপতি ডা :শ্রী দিলীপ কুমার পোদ্দার, সাধারন সম্পাদক শ্রী সুসেন চন্দ্র সাহারায় ও শ্রী সতীশ চন্দ্র দেব।
কান্দিউড়া শাহাপাড়া কমিটির সভাপতি শ্রী আশীষ কুমার রায়, সা :সম্পাদক শ্রী সুধন বিশ্বাস।

মদন ফচিকা পালপাড়া কমিটির সভাপতি শ্রী নিপেন্দ্র চন্দ্র পাল, সম্পাদক শ্রী রতন কুমার পাল।
মদন  উপজেলা হিন্দু, বৌদ্ধ  খ্রীস্টান ঐক্য পরিষদের সভাপতি জীবনলাল সরকার, সা : সম্পাদক আইনজিবী শ্রী অসীম কুমার বৈশ্য, সদস্য শ্রী পার্থনাথ বৈশ্য ও শ্রী অপু বৈশ্য।
শ্রী শ্রী মহামায়া সংঘের সভাপতি শ্রী উজ্জল চক্রবর্তী (দাপু),   সা: সম্পাদক শ্রী উত্তম সরকার আলয়।

সকলের দাবী সমূহ  শুনে সিতাংশু বিকাশ আচার্য চৌধুরী সময় ও সুযোগে  -সমাধানের আশ্বাস ব্যাক্ত করেন।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -