আধুনিক লেকে রূপান্তরিত হচ্ছে মাধবদীর ব্রহ্মপুত্র নদ

মো: আল-আমিন সরকার: দীর্ঘ দিনের অবৈধ দখলদারিত্ব ও ময়লা আবর্জনার স্তুপ থেকে মুক্ত হয়ে সংস্কারের মাধ্যমে অবশেষে আধুনিক লেকে রূপান্তরিত হতে যাচ্ছে মাধবদীর উপর দিয়ে প্রবাহিত এককালের খরস্রোতা ব্রহ্মপুত্র নদ। সোমবার বেলা ১১টায় মাধবদী পৌরসভা মিলনায়তনে আয়োজিত এক মতবিনিময় সভায় আনুষ্ঠানিকভাবে এ ঘোষনা দেন পৌরমেয়র আলহাজ্ব মো: মোশাররফ হোসেন প্রধান মানিক ।
বিশ্ব ব্যাংকের অর্থায়নে এ প্রকল্পটির ইতোমধ্যেই মাস্টারপ্লান তৈরী করা হয়েছে বলে মেয়র জানান। যার মধ্যে রয়েছে নদের দুই পাশে ওয়াকওয়ে, ৭টি দৃষ্টি নন্দন ব্রীজ, বিনোদন পার্ক, মানুষের বসার স্থান, লাইব্রেরী, ব্যায়ামাগার, ফুড কর্ণার,বিনোদন বোট, ক্যাবল কার, ওয়াচ টাওয়ারসহ বাচ্চাদের জন্য মিনি রেল গাড়ি। এছাড়াও এ প্রকল্পের আওতায় নদের দুইপাশে মাস্টার ড্রেনের মাধ্যমে ময়লা পানি ও বিভিন্ন কল-কারখানার বর্জ্য পৌর এলাকার বাইরে নিয়ে ই-টিপি’র মাধ্যমে শোধন করে নদে সরবরাহের ব্যবস্থা রাখা হয়েছে।
অনুষ্ঠানের সভাপতি ও পৌর মেয়র মোশাররফ হোসেন মানিক আরো বলেন অবৈধ দখলদারিত্ব ও কল-কারখানাসহ হাট-বাজারের বর্জ্যে  এককালের প্রমত্তা ব্রহ্মপুত্র নদটি মানুষের জন্য অভিশাপে রূপ নিয়েছিল। এ অভিশাপ কাটিয়ে নদটিকে আশির্বাদে পরিণত করার এখন সময় এসেছে। ইতোমধ্যেই মাধবদী পৌরসভার রাজস্ব তহবিল ও মাধবদী টেক্সটাইল ও ডাইং মালিকদের যৌথ অর্থায়নে পৌরসভার ভিতরে নদটির দুইপাশের প্রায় অধিকাংশের অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়েছে। এছাড়াও বাকী অংশের অবৈধ স্থাপনা উচ্ছেদ প্রসঙ্গে তিনি বলেন, সবাই এক হয়ে কাজ করলে কেউ নদী অবৈধ ভাবে দখল করে রাখতে পারবে না। এছাড়া পানিসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম হীরু সাহেব আমাদের পাশে রয়েছেন সুতরাং আমরা কাউকে ভয় পাইনা। সবাইকেই অবৈধ দখল ছাড়তে হবে।  
এসময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মাধবদী পৌরসভার সাবেক প্রশাসক ও বাংলাদেশ তাঁতীলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মো: শওকত আলী, নরসিংদী জেলা টেক্সটাইল, ডাইং এন্ড প্রিন্টিং এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আ: মোমেন মোল্লা, মাধবদী কিন্ডার গার্টেন এসোসিয়েশন ও হৃদয়ে বাংলাদেশ’র সভাপতি ইঞ্জিনিয়ার মো: মফিজুল ইসলাম, পাইকারচর ইউপি চেয়ারম্যান আবুল হাশেম, মাধবদী বাজার মার্চেন্ট এসোসিয়েশনের সাবেক সভাপতি মো: সোনা মিয়া, মাধবদী মহা বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আলহাজ্ব মো: জয়নাল আবেদীন, মাধবদী প্রেসক্লাবের সভাপতি আলহাজ্ব মোঃ জসিম উদ্দিন ভূইয়া, সাপ্তাহিক খোরাক পত্রিকার সম্পাদক এমদাদুল ইসলাম খোকন, মাধবদী সাংবাদিক সংস্থার সাধারণ সম্পাদক মোঃ আল-আমিন সরকার, পৌর কাউন্সিলরবৃন্দসহ ইলেক্ট্রনিক, প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -