অপরাধ (bn)

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নামে প্রতারণা

নিজস্ব প্রতিবেদক, বর্তমানকণ্ঠ ডটকম: পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম ভাঙিয়ে প্রতারণার অভিযোগে রিপন চন্দ্র তালুকদার (৩৯) নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাব। রবিবার(৮ অক্টোবর)রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর উত্তরা থেকে তাকে গ্রেফতার করা হয়।

র‌্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক মো. মিজানুর রহমান ভূঁইয়া ব্রেকিংনিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-১ জানতে পারে সরকারের লোগো ব্যবহার করে একটি সংঘবদ্ধ প্রতারক চক্র বিদেশগামী ও বিদেশে অবস্থানরত জনসাধারণের সঙ্গে প্রতারণা করে আসছে। এরপর ওই প্রতারক চক্রের মূলহোতা রিপন চন্দ্র তালুকদারকে হাতে-নাতে গ্রেফতার করা হয়।

তিনি জানান, প্রতারক রিপন তার সহযোগীদের নিয়ে বেশ কিছুদিন ধরে সরকারের লোগো ব্যবহার করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নামে বিভিন্ন সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করে। এর মাধ্যমে অবৈধভাবে ভিসা ও পাসপোর্টের ব্যবসার নাম করে প্রতারণা করে। তারা এ পর্যন্ত শতাধিক লোকের সঙ্গে প্রতারণা করেছে। এই চক্র ভিসা প্রসেসিং এবং পাসপোর্ট তৈরির নাম করে বিকাশের মাধ্যমে টাকা নিতো। পরে কোনও প্রকার যোগাযোগই করতো না।  সাধারণত এরা সিংগাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরবের ভিসা প্রসেসিং করতো।

রিপন ২০১৪ সালে পাসপোর্ট ও ভিসা প্রসেসিং শুরু করে। ৪-৫ মাস আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নামে একটি ভুয়া আইডি খোলে সে। সেখানে সরকারের লোগো ব্যবহার করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নামে বিশেষ বিজ্ঞপ্তি প্রচার করে। ওই আইডিতে নিজেদের ফোন নাম্বার ও ই-মেইল ঠিকানা মন্ত্রণালয়ের বলে প্রচার করতো।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -