গ্যাস্ট্রিক হতে কীভাবে মুক্তি পাবেন

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: বর্তমান সময়ে গ্যাস্ট্রিকের সমস্যা নেই, এমন মানুষ খুঁজে পাওয়া প্রায় দুস্কর। বর্তমান সময়ে ভেজাল খাদ্যের কারণে গ্যাস্ট্রিকের প্রকোপ বেশি দেখা যাচ্ছে। জেনে নিন কীভাবে মুক্তি পাবেন গ্যাস্ট্রিক হতে।
গ্যাস্ট্রিকের সমস্যা নিয়ে সবাই চিন্তিত। এর আরেকটি কারণ হলো রমজান বা ঈদ এলে এই সমস্যা আরও প্রকট হয়। কারণ এ সময় ভাজাপোড়া খাওয়ার কারণে গ্যাস্ট্রিকের প্রবণতা বেশি দেখা যায়। এই গ্যাস্ট্রিকের প্রবণতা রোধ করতে বা এ থেকে মুক্তি পেতে সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়াবিহীন এই সমাধানগুলো জেনে নিন।

আদার ওষধি গুণ: আদায় অনেক গুণ রয়েছে। বিশেষ করে গ্যাসের সমস্যা, বুক জ্বালাপোড়া, হজমে সমস্যা ও অ্যাসিডিটির সমস্যা দ্রুত সমাধানে সক্ষম এই আদা। কাঁচা আদা চিবিয়ে খেতে পারেন কিংবা আদার রস বের করে পান করতে পারেন। আবার আদা পানিতে ফুটিয়ে চায়ের মতো পান করে নিলেও সমস্যার সমাধান হতে পারে।
বেকিং সোডা পেটের অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণ করে: বেকিং সোডা পেটের অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে। গ্যাস্ট্রিকের সমস্যা হতে তাৎক্ষণিক মুক্তি পেতে বিশেষভাবে সাহায্য করে। তাই এক গ্লাস পানিতে ১/৪ চা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করুন। এতে ভালো ফলাফল পেতে পারেন।
পেয়ারা পাতা: পেয়ারা পাতা বেশ উপকার করে। ২ কাপ পানিতে পেয়ারা পাতা দিয়ে ফুটিয়ে নিন। পানি ১ কাপ পরিমাণে হলে ছেঁকে তা পান করুন। এতেও বেশ ভালো উপকার হতে পারে।
কাঁচা আলুর রস: কাঁচা আলুর রস বেশ উপকারী। তাই কাঁচা আলু স্লাইস করে কেটে, ওপরে কিছুটা লবণ ছিটিয়ে রেখে দিন পুরো রাত। পরের দিন এই আলুর রস বের করে তা পান করুন। দিনে অন্তত তিন বার আধা কাপ আলুর রস পান করলে খুব ভালো ফলাফল পেতে পারেন।
হলুদের পাতা: হলুদের পাতা কুচি করে কেটে প্রতিদিন দুধের সঙ্গে মিশিয়ে পান করুন। এতে করে পেটে ব্যথা ও গ্যাসের সমস্যার সমাধান হতে পারে।
দারুচিনি: গ্যাস্ট্রিকের সমস্যার সমাধান করতে খুব সহজেই কাজ করে দারুচিনি। দারুচিনি অ্যাসিডিটি সমস্যা কমাতে সাহায্য করে। তাছাড়া দারুচিনি প্রদাহ কমায় ও ব্যাকটেরিয়া দূর করতেও বিশেষভাবে সাহায্য করে। গ্যাস্ট্রিকের হাত থেকে ভালো ফলাফল পেতে কফি, দুধ কিংবা ওটমিলের সঙ্গে দারুচিনি গুঁড়ো যোগ করে নিন। এতে বেশ উপকার পাবেন।
আপেল সাইডার ভিনেগার: আপেল সাইডার ভিনেগার গ্যাস্ট্রিকের সমস্যা হতে তাৎক্ষণিক রেহাই দিতে পারে। এক গ্লাস কুসুম গরম পানিতে দুই টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার মিশিয়ে পান করুন। এতে উপকার পাবেন।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -