সৌদি পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথম আন্তর্জাতিক সফরে সৌদি আরবে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প। শনিবার ট্রাম্পকে বহনকারী বিমান ‘এয়ার ফোর্স ওয়ান’ রিয়াদে পৌঁছালে তাকে স্বাগত জানান সৌদি বাদশাহ সালমান।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের প্রতি নমনীয় মনোভাব প্রদর্শণের কারনে ওয়াশিংটনের ওপর ক্ষুব্ধ ছিল দীর্ঘদিনের মিত্র সৌদি। ট্রাম্প তার এই সফরের মাধ্যমে রিয়াদের সঙ্গে পুরোনো উষ্ণ সম্পর্ক ফিরিয়ে আনতে চান বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যমগুলো।

শনিবার সকালে রিয়াদ পৌঁছেই ট্রাম্প বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের সঙ্গে রাজপ্রাসাদে বৈঠক করেছেন। এরপর তার যুবরাজ ও ডেপুটি ক্রাউন প্রিন্সদের সঙ্গে তার বৈঠক করার কথা।

ট্রাম্পের এ সফরে দুপক্ষের মধ্যে বেশ কিছু রাজনৈতিক ও বাণিজ্যিক চুক্তির নিষ্পত্তি হতে পারে। পশ্চিমা গণমাধ্যমগুলো আগেই জানিয়েছে, এ সফরে সৌদির সঙ্গে কয়েক বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি করবেন ট্রাম্প। এই সফর জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যৌথ লড়াইকে বেগবান করার বিষয়েও আলাপ করবেন তিনি। এছাড়া মধ্যপ্রাচ্য থেকেই উৎপত্তি হওয়া বিশ্বের তিনটি ধর্মাবলম্বী মানুষদের মাঝে সম্প্রীতির আহ্বান জানিয়েও বক্তব্য রাখবেন মার্কিন প্রেসিডেন্ট।

সৌদি আরব থেকে যুক্তরাষ্ট্রের অন্যতম সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলে যাবেন ট্রাম্প। সেখান থেকে তিনি ইতালি ও বেলজিয়ামে যাবেন।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -