পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: সর্বোচ্চ আদালতে অযোগ্য ঘোষিত হওয়ার পর পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন নওয়াজ শরিফ।শুক্রবার (২৮ জুলাই) পানামা পেপারস কেলেঙ্কারির রায়ে সুপ্রিম কোর্ট নওয়াজকে প্রধানমন্ত্রী পদে থাকার অযোগ্য ঘোষণা করে। এরপর পদ থেকে সরে দাঁড়াবার ঘোষণা দেন নওয়াজ।

রায় ঘোষণার পর দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়, সুপ্রিম কোর্টের রায়ের প্রতি সম্মান দেখিয়ে নওয়াজ শরিফ পদ থেকে সরে দাঁড়িয়েছেন।

তবে নওয়াজ পদ ছাড়লে তার স্থলে কে দায়িত্ব নেবেন সে বিষয়টি এখনও নিশ্চিত হওয়া যায়নি। এদিকে দেশটিতে ২০১৮ সালে নির্বাচনের কথা রয়েছে।

এর আগে শুক্রবার দুপুরে দেশটির সুপ্রিম কোর্ট দুর্নীতির দায়ে নওয়াজকে প্রধানমন্ত্রী পদে থাকার অযোগ্য ঘোষণা করে। পাশাপাশি তার বিরুদ্ধে দুর্নীতির মামলা চালিয়ে যাওয়ারও নির্দেশ দেন।

পাকিস্তানের সুপ্রিম কোর্টের এ রায়ের মধ্য দিয়ে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্বে আসা নওয়াজকে শাসনামল পূর্ণ করার আগেই পদ হারাতে হলো।

আদালত নওয়াজ পরিবারের সদস্যদের বিষয়ে তথ্য উপস্থাপনের জন্য ৬ সপ্তাহের সময় দিয়েছে তদন্তদলকে। এসময়ের মধ্যে তাদের বিরুদ্ধে মামলা দায়েরেরও নির্দেশনা দিয়েছেন আদালত।

তদন্তে উঠে আসে যে প্রধানমন্ত্রীর পরিবারের সদস্যরা তাদের সম্পদের হিসাব দিতে ব্যর্থ হয়েছেন। এছাড়া ২০১৫ সালে পানামা পেপারস ফাঁসের পর জানা যায় নওয়াজের শরীফের সন্তানরা বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যুক্ত রয়েছে।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -