পাকিস্তানের উচিৎ বাংলাদেশকে অনুসরণ করা: মালালা

আন্তর্জাতিক ডেস্ক, বর্তমানকণ্ঠ ডটকম: রোহিঙ্গা শিশুদের শিক্ষা ব্যবস্থার ব্যাপারে বাংলাদেশ সরকারের গৃহিত পদক্ষেপের ভূয়সী প্রশংসা করে শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফ জাই বলেছেন, ‘পাকিস্তানের এখন উচিৎ বাংলাদেশকে অনুসরণ করা। শুধু পাকিস্তান নয়, অন্য দেশগুলোও বাংলাদেশের কাছ থেকে শিক্ষা নিতে পারে।’

সোমবার এক টুইট বার্তায় এমন মন্তব্য করেছেন পাকিস্তানের নারীশিক্ষায় অগ্রণী ভূমিকা রেখে যাওয়া মালালা।

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর বর্বরোচিত নির্যাতন ও হত্যার নিন্দা জানাতে ও এসব বন্ধে দেশটির রাষ্ট্রীয় উপদেষ্টা এবং শান্তিতে নোবেলবিজয়ী অং সান সুচির প্রতি আহ্বান জানিয়েছেন মালালা।

টুইটারে তিনি লিখেছেন, ‘আমি সবসময় এসব ঘটনার তীব্র নিন্দা জানিয়ে আসছি। আমি রোহিঙ্গা নিধনের ঘটনায় সুচির নিন্দা জানানোর অপেক্ষায় আছি।’  

এদিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, গত ১০ দিনে ৯০ হাজার রোহিঙ্গা প্রবেশ করেছে বাংলাদেশে।  মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনা অভিযানের মুখে পড়ে দেশ ছেড়েছেন এসব রোহিঙ্গা। আশ্রয় নিয়েছেন বাংলাদেশে। আর তাদেরকে সাধ্যমতো খাবার-আশ্রয় দিয়েছে বাংলাদেশ। রোহিঙ্গা শিশুদের শিক্ষার ব্যবস্থাও নেয়া হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের ২৫ আগস্ট সেনা অভিযান শুরুর পর রাখাইনে এ পর্যন্ত ৪০০ রোহিঙ্গা নিহতের খবর পাওয়া গেছে। রোহিঙ্গাদের ঘর-বাড়ি পুড়িয়ে দেয়ার পাশাপাশি বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় জিরো পয়েন্টে অবস্থানকারী রোহিঙ্গাদের ওপরও নির্বিচারে গুলি চালিয়ে যাচ্ছে মিয়ানমারের সেনারা।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -