রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: মিয়ানমারের সেনাবাহিনীর প্রধান মিন অং হ্লাইয়াং দেশটির জনগণকে রাখাইনের সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘রোহিঙ্গারা মুসলিম গোষ্ঠী, এই দেশে তাদের কোনো নৃগোষ্ঠী ছিল না। এটি ‘বাঙালি’ ইস্যু। এই সত্য প্রতিষ্ঠায় আমাদের ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন।’ শনিবার (১৬ সেপ্টেম্বর) নিজের অফিসিয়াল ফেসবুক পেজে দেয়া এক পোস্টে এ কথা বলেন তিনি।
মিয়ানমারের রোহিঙ্গা ইস্যু নিয়ে যখন বিশ্বব্যাপী নিন্দার ঝড় চলছে তখন এমন মন্তব্য করলেন দেশটির সেনাবাহিনীর প্রধান।

হ্লাইয়াং বলেন, ‘উত্তর রাখাইন প্রদেশে গত ২৫ আগস্ট যারা পুলিশ পোস্ট এবং সেনা ছাউনিতে হামলা চালিয়েছিল, তাদের  উৎখাতের জন্যই ‘শুদ্ধি অভিযান’ চালানো হচ্ছে।’

কিন্তু রাখাইন প্রদেশের সাম্প্রতিক সহিংসতার জেরে ইতোমধ্যে ৪ লাখের অধিক রোহিঙ্গা বাংলাদেশে এসে পাড়ি জমিয়েছে। ভুক্তভোগীরা বলছে, রাখাইনে সাধারণ মানুষদেরকে নির্বিচারে হত্যা করা হয়েছে, তাদের ঘরবাড়ি পুড়িয়ে দেয়া হয়েছে। কোনো কোনো স্থানে পুড়ো গ্রাম পোড়ানো হয়েছে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস রাখাইনের ওই সেনা অভিযানকে ‘জাতিগত নিধনের’ বিশুদ্ধ অভিযান বলে অভিহিত করেছেন।
রবিবার তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘অং সান সু চি এখনই যদি ব্যবস্থা না নেন, তাহলে পরিস্থিতি ভয়াবহ হবে।’ রোহিঙ্গাদের প্রতি যথাযথ সহানূভতি দেখাতে না পারার কারণে মিয়ানমারের সাবেক এই গণতন্ত্রপন্থি নেত্রী বিশ্বব্যাপী সমালোচিত হচ্ছেন।
মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম সংখ্যালঘুদের সমস্যা দীর্ঘদিনের। বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ মিয়ানমারের রোহিঙ্গাদের বাংলাদেশি অনুপ্রবেশকারী হিসেবে দেখা হয়। তারা রোহিঙ্গাদের ‘বাঙালি’ বলে ডাকেন।- চ্যানেল নিউজ এশিয়া।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -