চেনা ছোলার অচেনা গুণ

লাইফস্টাইল ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: রোজ ইফতারের টেবিলে ছোলা ভুনা না হলে বাঙালির চলেই না। মুখরোচক এই ডালটি দেহে শক্তি যোগায়, পেটেও থাকে অনেকক্ষণ। তাই ইফতারের টেবিলে এটা একটা স্বাস্থ্যকর সংযোজন। সাধারণত দুই প্রকারের ছোলা পাওয়া যায় - আকারে ছোট, একটু কালচে রংয়ের এবং অপেক্ষাকৃত শক্ত দেশি ছোলা এবং একটু বড় আকারের, উজ্জ্বল রং ও দেশি ছোলার চেয়ে নরম কাবুলি ছোলা।

ছোলা অত্যন্ত পুষ্টিকর খাবার। এটি আমিষের একটি উল্লেখযোগ্য উৎস। প্রতি ১০০ গ্রাম ছোলায় আছে প্রায় ১৭ গ্রাম আমিষ, ৬৪ গ্রাম শর্করা এবং ৫ গ্রাম ফ্যাট। ছোলার শর্করার গ্লাইসেমিক ইনডেক্স কম। আর তাই খাওয়ার পর হজম হতে অনেকটা সময় নেয়। তাই ডায়াবেটিস রোগীদের জন্য ছোলার শর্করা ভালো। ছোলার ফ্যাট বা তেলের বেশির ভাগই পলিআনস্যাচুরেটেড, যা শরীরের জন্য ক্ষতিকর নয়।

প্রোটিন, কার্বোহাইড্রেট ও ফ্যাট ছাড়া ছোলায় আছে বিভিন্ন ভিটামিন ও খনিজ লবন। প্রতি ১০০ গ্রাম ছোলায় ক্যালসিয়াম আছে প্রায় ২০০ মিলিগ্রাম, আয়রন ১০ মিলিগ্রাম। এ ছাড়াও আছে ভিটামিন এ, ভিটামিন বি-১, বি-২, ফসফরাস ও ম্যাগনেসিয়াম যা শরীরের জন্য উপকারী। ছোলায় থাকে প্রচুর আঁশ।

ইফতারে ছোলা ভুনাই খাওয়া হয় বেশি। চলুন দেখে নেই ছোলা দিয়ে আরও একটি মজাদার খাবারের রেসিপি।

ছোলা-ভেজি সালাদ


উপকরণ:

ছোলা সেদ্ধ - ১ কাপ

আলু সেদ্ধ করে ছোট টুকরো করা - ১ কাপ

শসা কুচি - ১ কাপ

টমেটো কুচি - ১ কাপ

ভুট্টার দানা সেদ্ধ - ১ কাপ

আনারস - ১/২ কাপ

ডালিম - ১/২ কাপ

নাশপাতি কুচি - ১ কাপ

খেজুর কুচি - ১/২ কাপ

লেবুর রস - ২ টেবিল চামচ

কাঁচা মরিচ কুচি - ১ চা চামচ

ধনে পাতা কুচি - ১ টেবিল চামচ

পুদিনা পাতা কুচি - ১ টেবিল চামচ

অলিভ অয়েল - ১ টেবিল চামচ

বিট লবন - স্বাদ মতো

প্রণালী

প্রথমেই অলিভ অয়েল, বিট লবন, কাঁচা মরিচ কুচি, ধনে পাতা কুচি, পুদিনা পাতা কুচি, লেবুর রস ভালোভাবে একসঙ্গে মিশিয়ে নিন। এরপর পরিবেশন পাত্রে সমস্ত সবজি ও ছোলা একসাথে মিশিয়ে তার উপর ড্রেসিং ছড়িয়ে পরিবেশন করুন সুস্বাদু ছোলা ভেজি সালাদ।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It

 

This Category Latest news