মাছ-মাংসে সবজি

মাছ-মাংস তো প্রতিদিনই খাওয়া হয়। স্বাদে বৈচিত্র্য আনতে এর সঙ্গে যোগ করতে পারেন শীতের সবজি।

ফুলকপি মাংস
উপকরণ : মাংস এক কেজি, ফুলকপি একটি, ক্যাপসিকাম কুচি এক কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, হলুদ মরিচ গুঁড়া দুই চা-চামচ, ধনে ও জিরা গুঁড়া এক চা-চামচ, গরম মসলা গুঁড়া আধা চা-চামচ, দারুচিনি ও এলাচ তিন-চারটি, কাঁচামরিচ চার-পাঁচটি, তেজপাতা একটি, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো
প্রণালি : মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। ফুলকপি টুকরা করে রাখুন। একটি পাত্রে মাংস ও সব উপকরণ ভালো করে মেখে ৩০ মিনিট মেরিনেট করে রাখুন। চুলায় হাঁড়ি বসিয়ে তেল গরম করে মেরিনেট করা মাংস দু-তিন কাপ পানি দিয়ে কষাতে থাকুন। মাংস কষানো হলে ফুলকপি সামান্য পানি দিয়ে নেড়ে মাঝারি আঁচে ২০ মিনিট রান্না করুন। মাংস ও কপি সিদ্ধ হয়ে ঝোল শুকিয়ে এলে ধনে ও জিরা গুঁড়া ছিটিয়ে পরিবেশন করুন।

মটরশুঁটি ফলি
মাছের কোপ্তা
উপকরণ : ফলি মাছ ৫০০ গ্রাম, মটরশুঁটি ২৫০ গ্রাম, আলু কিউব ১০০ গ্রাম, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, হলুদ ও মরিচ গুঁড়া দেড় চা-চামচ, ধনে ও জিরা গুঁড়া এক চা-চামচ, গরম মসলা গুঁড়া এক চা-চামচ, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, কাঁচামরিচ চার-পাঁচটি, ধনে পাতা কুচি দুই টেবিল চামচ, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।
প্রণালি : প্রথমে আস্ত একটি মাছের মুখ দিয়ে অপর মাছের আঁশ ছাড়িয়ে মাথা ও পেটের অংশ কেটে দুভাগ করে চাকা অংশ শিল-পাটার ছেঁচে কাটা ফেলে দিন। একটি বাটিতে ছেঁচা মাছ সামান্য হলুদ ও মরিচ গুঁড়া, লবণ ও গরম মসলা মেখে গোল গোল বল আকারে বানিয়ে গরম ডুবো তেলে ভেজে রাখুন। ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ বেরেস্তা করে হলুদ ও মরিচ গুঁড়া, আদা ও রসুন বাটা দিয়ে কষাতে থাকুন। কষানো হলে মটরশুঁটি আলু দিয়ে কিছুক্ষণ কষিয়ে দুই কাপ পানি দিয়ে নেড়ে রান্না করুন। ঝোল ঘন হয়ে এলে ভাজা কোপ্তাগুলো প্যানে দিয়ে আরও দু-তিন মিনিট রান্না করে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

মটরশুঁটি টমেটো দিয়ে শিং মা
উপকরণ : শিং মাছ ৫০০ গ্রাম, মটরশুঁটি ৫০০ গ্রাম, টমেটো ১০০ গ্রাম, হলুদ ও মরিচ গুঁড়া এক চা-চামচ, পেঁয়াজ কুচি এক কাপ, আদা ও রসুন বাটা এক চা-চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চা-চামচ, তেজপাতা দু-একটি, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো
প্রণালি : প্রথম পর্যায় : মাছ কেটে শিল-পাটায় ঘসে পরিষ্কার করে নিন। মটরশুঁটির দানা বের করে টমেটো কেটে ধুয়ে রাখুন। দ্বিতীয় পর্যায় : পাত্রে তেল গরম করে পেঁয়াজ বাদামি করে জিরা গুঁড়া আলাদা রেখে সব মসলা ও সামান্য পানি দিয়ে মাছ কিছুক্ষণ কষিয়ে তুলে রাখুন। প্যানে মটরশুঁটি ও টমেটো দিয়ে এক কাপ পানি দিয়ে নেড়ে ঢেকে রাখুন। মটরশুঁটি সিদ্ধ হয়ে এলে মাছ দিয়ে পাঁচ মিনিট রান্না করুন। মাছের ঝোল শুকিয়ে এলে জিরা গুঁড়া ছিটিয়ে নামিয়ে পরিবেশন করুন।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It

 

This Category Latest news