আসছে নতুন বই : চলছে ক্যাটালগ সংগ্রহ

নিজস্ব প্রতিবেদক,বর্তমানকণ্ঠ ডটকম: গ্রন্থমেলা তার চিরায়ত রূপ পেয়েছে শুক্রবার। সেই রেশে কিছুটা ভাটা পড়লেও শনিবার মেলার চতুর্থ দিনটি একেবারে মন্দ কাটেনি।
 
প্রকাশনাগুলো এরই মধ্যে তাদের নতুন বই মেলায় নিয়ে এসেছে। তাই পাঠকদের চোখও এখন প্রিয় লেখকের নতুন বইয়ের দিকে। নতুন বইয়ের আগমনের সঙ্গে সঙ্গে শুরু হয়ে গেছে এ বছরের ক্যাটালগ সংগ্রহের ধুম।
 
বিক্রিও চলছে সমান তালে। বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে সকাল থেকেই মানুষের পদচারণা দেখা যায়। সকালে ছিল শিশুপ্রহর। মেলা প্রাঙ্গণ পায় মুখরতা শিশুদের কলকাকলিতে। আর বিকালে বইপ্রেমীরা স্টলে স্টলে ঘুরে খোঁজ নেন নতুন বইয়ের।
 
মেলার বিভিন্ন স্টল ঘুরে জানা যায়, এরই মধ্যে পাঠকপ্রিয় অনেক লেখকের বই মেলায় এসেছে। আগামী প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘নির্বাচিত প্রবন্ধ’। অন্যপ্রকাশ থেকে এসেছে সৈয়দ শামসুল হক অনূদিত ‘হ্যামলেট’, আনিসুল হকের ‘সেরা দশ গল্প’, মোনায়েম সরকার সম্পাদিত ‘নির্বাচিত বঙ্গবন্ধু’, মোহিত কামালের ‘বিষাদনদী’। তাম্রলিপি প্রকাশ করেছে হুমায়ূন আহমেদের মা আয়েশা ফয়েজের দ্বিতীয় বই ‘শেষ চিঠি’, মুহম্মদ জাফর ইকবালের বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘রিটিন’ ও ‘সহজ ক্যালকুলাস’।
 
হুমায়ূন আহমেদের সেরা বেশ কিছু সংকলন প্রকাশ হয়েছে এ প্রকাশনী থেকে। এগুলো হল হুমায়ূন আহমেদের সেরা পাঁচ মুক্তিযুদ্ধের উপন্যাস, সেরা সাত ভৌতিক উপন্যাসসহ সেরা পাঁচ সিরিজের বেশ কয়েকটি বই। ঐতিহ্য প্রকাশ করেছে বঙ্গবন্ধুর নির্বাচিত ভাষণের শ্রুতিলিপি নিয়ে বই ‘ওঙ্কারনামা’, ‘৩০ খণ্ডের রবীন্দ্র রচনাবলি’ ও সাদ উর রহমানের ‘খাবার ও খাদ্য সংস্কৃতি’। প্রথমা প্রকাশ করেছে আনিসুল হকের উপন্যাস ‘প্রিয়, এ পৃথিবী ছেড়ে’। ইত্যাদি প্রকাশ করেছে হাসান আজিজুল হকের ‘দুয়ার হতে দূরে’। কথাপ্রকাশ থেকে এসেছে সৈয়দ শামসুল হকের সর্বশেষ গল্পগ্রন্থ ‘জন্মান্ধ রমজান’, সৈয়দ শামসুল হকের ছেলে দ্বিতীয় সৈয়দ হকের লেখা ‘মেঘ ও বাবার কিছু কথা’। অবসর প্রকাশ করেছে হরিশংকর দলদাসের ‘অর্ক’।
 
অনন্যা থেকে প্রকাশ হয়েছে জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের উপন্যাস ‘নয়মাস’, মহাদেব সাহার ‘মাটির সম্ভার’, মোস্তফা কামালের ‘প্রিন্স উইলিয়ামের আংটির খোঁজে’ ও ‘কিছু হাসি কিছু রম্য’। সময় প্রকাশন এনেছে ফরিদ আহমেদ রচিত ‘ফরিদ আহমেদের প্রকাশকনামা ও হুমায়ূন আহমেদ’। পাঞ্জেরী পাবলিকেশন্স এনেছে ইমদাদুল হক মিলনের ‘বাঘের লেজ দিয়ে কান চুলকানো’, শিশুরাজ্য প্রকাশনা এনেছে আহসান হাবীবের ‘কমিকস ভয়ংকর পোকা’, আফসার ব্রাদার্স এনেছে মুহম্মদ জাফর ইকবালের ‘তারুণ্যের এপিঠ ওপিঠ’।
 
কাকলী প্রকাশনী এনেছে মেহের আফারোজ শাওন রচিত হুমায়ূন আহমেদের বিভিন্ন সময়ে লেখা গান ও তাদের পটভূমি নিয়ে লেখা বই ‘হুমায়ূন সঙ্গীত : নদী নামটি ময়ূরাক্ষী’। আরও এনেছে ‘হুমায়ূন আহমেদের কথামালা’, ‘শ্রেষ্ঠ মিসির আলী’। ভাষাচিত্র এনেছে আবু হাসান শাহরিয়ারের ‘শ্রেষ্ঠ কবিতা’, অন্বেষা থেকে প্রকাশ হয়েছে এসএম জাকির হোসেনের ‘আন্দোলন সংগ্রামে ছাত্রলীগ’, অনুপম প্রকাশনী থেকে মোরশেদ শফিউল হাসানের ‘প্রসঙ্গ মুক্তিযুদ্ধ’সহ বেশ কিছু বই।
 
অমর একুশে গ্রন্থমেলার তথ্যকেন্দ্র থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, শনিবার মেলার চতুর্থ দিনে নতুন ১৩৯টি বই এসেছে।
 
আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের শেষদিন : অমর একুশে গ্রন্থমেলা আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের শেষদিন ছিল শনিবার। এদিনও বেশ কয়েকটি সেশন অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুবাদ সাহিত্য বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।
 
মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট অনুবাদক অধ্যাপক খালিকুজ্জামান ইলিয়াস। বিকাল ৩টায় গ্রন্থমেলা মূলমঞ্চে শিশু-কিশোর সাহিত্য বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। বিকাল ৫টায় গ্রন্থমেলার মূলমঞ্চে বাংলা নাট্যসাহিত্য বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। সন্ধ্যা ৭টায় অমর একুশে গ্রন্থমেলা মূলমঞ্চে ছিল বাংলা ভাষার স্বরচিত কবিতা পাঠ।
 
আজকের অনুষ্ঠান : আজ মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘আহসান হাবীব জন্মশতবর্ষ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কবি তুষার দাশ। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

     
 
FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It

বাই মেলার আরো খবর -