‘দরিয়ার চিঠি’ নিয়ে বইমেলায় সাদিয়া

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: অমর একুশে গ্রন্থমেলায় ‘দরিয়ার চিঠি’ নামের কাব্যগ্রন্থ নিয়ে যাত্রা শুরু করলেন সাদিয়া বিনতে শাহজাহান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের ছাত্রী সাদিয়া মম। বিভিন্ন দৈনিক পত্রিকায় তার কবিতা প্রকাশিত হলেও ‘দরিয়ার চিঠি’ তার প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ।

নানা বিচিত্র অনুভবে সমৃদ্ধ সাদিয়া বিনতে শাহজাহানের কাব্যগ্রন্থ। তাতে পাঠক অনুভব করবেন মুক্ত জীবনের জন্য আকুলতা (মুক্তি’), গতিময় জীবনের অস্তিত্বময়তার বোধ (‘যাপিত জীবন’), প্রকৃতির কোলে রোমান্টিক সৌন্দর্য সন্ধানের আর্তি (‘অন্বেষণ’, ‘খুঁজেছি তোমায়’), আনন্দময় শেশব-কৈশোর জীবনের প্রাণপ্রাচুর্য (‘ভালো আছি’) এবং প্রেম ও সৌন্দর্যের জন্য আকুল আকাঙ্ক্ষা (‘প্রিয় পুষ্পরাগ’)।

সাদিয়া বলেন, এই কাব্যগ্রন্থে কবির স্মৃতিভারাতুর মনের ছবি ধরা পড়বে ‘মেয়ে বেলা’, ‘সোনালী অতীত’, ‘অতীত স্মৃতি’ ইত্যাদি। পাশাপাশি কবিকে দেখা যাবে সামাজিক দায়বদ্ধতার আঙিনাতেও।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক মাহবুবুল হকের মতে, ‘মানুষের যাপিত জীবনের পাশাপাশি প্রেম ও প্রকৃতি, প্রত্যাশা ও আকুলতা বাণীময় হয়ে ওঠে তার কবিতার ছন্দে ও উপমায়, আবেগ ও চিত্রকল্পে। তার কবিতাকে নিছক প্রেমের কবিতা বলা যাবে না, প্রকৃতি সমাজ ও মানুষের মধ্যে যেসব হৃদয়বৃত্তি আভাসিত তাকে ফুটিয়ে তোলার চেষ্টা আছে তাতে। তাই কংক্রিটের জঞ্জালে হারানো শৈশব, হারানো আনন্দ, হারানো সময় প্রায়শ মূর্ত হয়ে ওঠে তার কবিতায়’।

বইটি পাওয়া যাবে স্বপ্নীল প্রান্তর, লিটল ম্যাগ চত্বর, স্টল নং : উন্মুক্ত-২ এ।

     
 
FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It

বাই মেলার আরো খবর -