শেষ দিনে বইমেলা শুরু সকাল ১১টায়

নিজস্ব প্রতিবেদক,বর্তমানকণ্ঠ ডটকম: বাংলা একাডেমি আয়োজিত মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলার শেষ দিন মঙ্গলবার। শেষ দিনে বইমেলা শুরু হবে সকাল ১১টায়। চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত।

শুক্র ও শনিবার এবং একুশে ফেব্রুয়ারির দিন বাদে অন্য সবদিন মেলা শুরু হতো বেলা ৩টায়। মঙ্গলবার শেষ দিন হওয়ায় সকাল ১১টায় বইমেলার শুরুর সিদ্ধান্ত নিয়েছে বাংলা একাডেমি।

শেষ দিনে বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে হবে ‘বহুত্ববাদী সমাজ ও ফোকলোর’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন শাহিদা খাতুন। আলোচনায় অংশ নেবেন সৈয়দ জামিল আহমেদ ও বিবি রাসেল। সভাপতিত্ব করবেন ড. ফিরোজ মাহমুদ।

সন্ধ্যা সাড়ে ৬টায় গ্রন্থমেলার মূল মঞ্চে হবে একুশে গ্রন্থমেলার সমাপনী অনুষ্ঠান। এতে শুভেচ্ছা ভাষণ দেবেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

গ্রন্থমেলার প্রতিবেদন উপস্থাপন করবেন অমর একুশে গ্রন্থমেলা ২০১৭-এর সদস্য সচিব ড. জালাল আহমেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. ইব্রাহীম হোসেন খান। সভাপতিত্ব করবেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম।

অনুষ্ঠানে কবি শামীম আজাদ ও লেখক অনুবাদক নাজমুন নেসা পিয়ারিকে সৈয়দ ওয়ালীউল্লাহ্ পুরস্কার-২০১৬ দেওয়া হবে।

অনুষ্ঠানে ২০১৬ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার, ২০১৬ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে মান ও শিল্প বিচারে সেরা গ্রন্থের জন্য তিনটি প্রকাশনা প্রতিষ্ঠানকে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার, ২০১৬ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে মান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার এবং ২০১৭ সালের অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর মধ্যে থেকে নান্দনিক স্টল/প্যাভিলিয়ন সজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে তিনটি প্রকাশনা প্রতিষ্ঠানকে কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার দেওয়া হবে।

এ ছাড়া থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন।

     
 
FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It

বাই মেলার আরো খবর -