১২ সমস্যার সমাধানে রসুন

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার সম্মুখীন হই। এ জন্য নানা ধরনের ওষুধের দিকে ঝুঁকে পড়তে হয়। কিন্তু আপনি জানেন কী? আমাদের বেশিরভাগ শারীরিক সমস্যার সমাধান আমাদের হাতের কাছেই রয়েছে। আরো সহজ ভাষায় বলতে গেলে আমাদের ঘরেই রয়েছে।

রসুন তেমনই একটি ভেষজগুণ সমৃদ্ধ মসলা। রসুন আমাদের অনেক রোগ থেকে মুক্তি দিতে পারে। মসলাটির এই গুণের কথা হয়তো আমরা অনেকেই জানি না। আসুন জেনে নিই বিভিন্ন শারীরিক সমস্যায় রসুনের ব্যবহার সম্পর্কে।

কানের ব্যথা উপশম : দুইটি রসুনের কোয়া নিয়ে ছেঁচে পানিতে ভালো করে সিদ্ধ করুন। এরপর গরম পানি ঠান্ডা করে রাখুন। যখন কানে ব্যথা করবে তখন কানে এক থেকে দু ফোটা দিয়ে দিন। দেখবেন কানের ব্যথা কমে যাবে।

মাংশপেশীর ব্যথা কমাতে : কাঁচা রসুন খেলে মাংসপেশীর ব্যথা কমে যায়। এছাড়া অতিরিক্ত ব্যথা হলে রসুনের কোয়া ভালো করে ছেঁচে যেখানে ব্যথা করছে সেখানে সারা রাতের জন্য দিয়ে রাখুন। দেখবেন ব্যথা কমে যাবে।

ব্রণের দাগ দূর করতে : ব্রণের দাগ দূর করতে রসুন বেশ উপকারী। শুধু রসুনের কোয়া নিয়ে মুখে লাগাতে পারেন, আবার অনেক দিনের পুরনো ব্রণের দাগ দূর করতে রসুনের পেস্ট ব্যবহার করুন। দাগও কমে যাবে, অন্যদিকে ব্রণ থেকেও মুক্তি মিলবে।

বাতের ব্যথা কমাতে : রীরের যেখানে বাতের ব্যথা রয়েছে সেখানে রসুন টুকরো করে কেটে ভালো করে ঘষতে থাকুন। নিয়মিত ব্যবহারে বাতের ব্যথা কমে যাবে।

উচ্চ রক্তচাপ কমাতে : উচ্চ রক্তচাপ কমাতে রসুন বেশ উপকারী। নিয়মিত কাঁচা রসুন খেতে পারেন। এছাড়া রসুনের সিরাপ তৈরি করে নিতে পারেন। রসুন কুচি করে তাতে চিনি এবং এক গ্লাস পানি দিয়ে জাল দিন। তারপর প্রতিদিন ২ টেবিল চামচ করে খেতে থাকুন। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসবে।

ভালো ঘুমের জন্য : রাতে ভালো ঘুমের জন্য রসুন সালাদ হিসেবে খান ঘুমানোর আগে।

বদ্ধ ধমনীর জন্য : রসুন বদ্ধ ধমনীর জন্য বেশ কার্যকরী। এটি রক্ত সঞ্চালন বাড়ায়। নিয়মিত খাবারের সঙ্গে কাঁচা রসুন খেলে উপকার পাবেন। বিশেষ করে সকালের নাস্তার সাথে প্রথমেই এক অথবা দুই কোয়া রসুন খেতে পারেন।  

ঠান্ডা ও কফ সমস্যা : রসুনের এন্টি বায়োটিক গুণ খুব সহজে ঠান্ডা ও কফ থেকে আরাম দেয়। এটি কফের ইনফেকশন থেকেও মুক্তি দেয়।

এলার্জির সমস্যা : এলার্জির সমস্যা থেকে মুক্তি পেতে মধু, লেবুর রস এবং রসুন কুচি মিশিয়ে খান।

ধূমপানের বাসনা থেকে মুক্তি : ধূমপানের বাসনা থেকে মুক্তির জন্য খালি পেটে রসুনের কোয়া খাওয়ার অভ্যাস করুন। এছাড়া লেবুর রসের সঙ্গে রসুনের কোয়া মিশিয়ে খেতে থাকুন।

দাঁত ব্যথা কমাতে : দাঁতের ব্যথা কমানোর জন্য ব্যথা হওয়া স্থানে রসুনের পেস্টের সঙ্গে লবণ মিশিয়ে লাগান। ব্যথা কমে যাবে।

চুল পড়া কমাতে : চুল পড়া কমানোর জন্য ১ চা-চামচ রসুনের পেস্ট, সামান্য রোজমেরি চা-পাতা, ১ টেবিল চামচ মধু এবং সামান্য লেবুর রস দিয়ে মাথায় দিন। গোসলের আগে দিয়ে অনেকক্ষণ রাখুন। চুল পড়া কমে যাবে।

2017-08-08-05-11-19নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: শরীরের ওজন কমাতে কতজন কতকিছুই না করে থাকেন। শরীরের বাড়তি মেদ কমাতে কেউ কেউ খাওয়া-দাওয়াই কমিয়ে দিয়েছেন।মেনে চলছেন অনেক বিধি-নিষেধ। তারপরও কমছে না ওজন। তবে প্রতিদিনের খাবার সম্পর্কে একটু সচেতন থাকলেই শরীরে বাড়তি মেদ জমবে না। দ্রুত শরীরের ওজন কমাতে ফলের বিকল্প নেই। নিচে ওজন কমাতে সহায়ক...
     
 
FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -