বাংলাদেশে ১২ লক্ষ ক্যান্সার রোগী

স্বাস্থ্য ডেস্ক,বর্তমানকন্ঠ ডটকম : বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বিশ্ব ক্যান্সার দিবস। ক্যান্সার সম্পর্কে জনসচেতনতা তৈরি ও প্রতিকারে ব্যবস্থা নিতে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হবে।

এ বছর ক্যান্সার দিবসের প্রতিপাদ্য হচ্ছে- ‘আমরা পারি- আমি পারি।’ বিভিন্ন সংস্থা দিবসটি পালনের জন্য ইতোমধ্যেই নানা কর্মসূচি গ্রহণ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এক রিপোর্টে জানিয়েছে, বাংলাদেশে বর্তমানে ১২ লক্ষ ক্যান্সার রোগী রয়েছে। প্রতি বছর ২ লাখ মানুষ এই ব্যাধিতে আক্রান্ত হয় এবং দেড় লক্ষ মৃত্যুবরণ করে। এছাড়া সারা বিশ্বে প্রতিবছর ৮২ লক্ষ মানুষ ক্যান্সারের কারণে মারা যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টে সচেতনতা ও শিক্ষার অভাব এবং অর্থনৈতিক অবস্থাকে বাংলাদেশে ক্যান্সার ও এ রোগে মৃত্যুরহার বৃদ্ধির কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

2017-08-08-05-11-19নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: শরীরের ওজন কমাতে কতজন কতকিছুই না করে থাকেন। শরীরের বাড়তি মেদ কমাতে কেউ কেউ খাওয়া-দাওয়াই কমিয়ে দিয়েছেন।মেনে চলছেন অনেক বিধি-নিষেধ। তারপরও কমছে না ওজন। তবে প্রতিদিনের খাবার সম্পর্কে একটু সচেতন থাকলেই শরীরে বাড়তি মেদ জমবে না। দ্রুত শরীরের ওজন কমাতে ফলের বিকল্প নেই। নিচে ওজন কমাতে সহায়ক...
     
 
FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -