রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: সেনা অভিযানে প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ক্যাম্প পরিদর্শন করতে মঙ্গলবার কক্সবাজারে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (১০ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব আশরাফুল আলম খোকন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, মঙ্গলবার উখিয়ার কুতুপালংয়ে গিয়ে সরকারপ্রধান রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করবেন। এসময় তিনি অসহায় রোহিঙ্গাদের খোঁজখবর নেবেন। তাদের সঙ্গে কুশলও বিনিময় করতে পারেন।

প্রসঙ্গত, গত মাসের ২৪ আগস্ট মুসলিম অধ্যুষিত রাখাইন রাজ্যে পুলিশ পোস্ট ও সেনা ক্যাম্পে হামলার ঘটনায় সীমান্ত পেরিয়ে ফের বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশের ঢল নামে।
এখন পর্যন্ত প্রায় ২ লাখ ৯০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে বলে জাতিসংঘের পক্ষ থেকে বলা হচ্ছে। আন্তর্জাতিক এই মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, আরও প্রায় লাখ পাঁচেকের মতো রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিতে রাখাইনে অপেক্ষমান আছে।

এদিকে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোয়, তাদের আশ্রয় দেয়ায় ও তাদের কাছে সহায়তা পৌঁছে দেয়ার প্রচেষ্টা অব্যাহত রাখায় রবিবার মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এক বিবৃতিতে বাংলাদেশের ভূমিকার ভূয়সী প্রশংসা করেছে যুক্তরাষ্ট্র।

অন্যদিকে বাংলাদেশের সাধারণ জনগণ রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ায় উদারতার পরিচয় দিচ্ছে বলে উল্লেখ করেছেন বাংলাদেশে জাতিসংঘ শরণার্থী সংস্থার মুখপাত্র ভিভিয়ান ট্যান।

এদিকে গত ২৪ আগস্ট থেকে প্রথম ১১ দিনে ৪৬ রোহিঙ্গা চমেক হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। তার পরের ৬ দিনে আসেন আরও ৪০ জন। সব মিলে গত ১৭ দিনে ৮৬ রোহিঙ্গা চমেকে চিকিৎসা নিতে আসলো। যাদের বেশিরভাগই ছিলেন গুলিবিদ্ধ কিংবা বিস্ফোরণে দগ্ধ। আহতদের একজন ২৬ আগস্ট আরেকজন ৩০ আগস্ট মারা যান।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -