টিকে থাকার লড়াইয়ে আজ মুখোমুখি বাংলাদেশ-অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির লড়াইয়ে টিকে থাকতে হলে আজ সোমবার অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে জিততেই হবে বাংলাদেশকে। ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ৩’শতাধিক রান করে স্বাগতিক ইংল্যান্ডের কাছে হারের লজ্জা পায় টাইগাররা। তাই চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে অসিদের বিপক্ষে জয় ছাড়া অন্য কোন পথ খোলা নেই বাংলাদেশের সামনে। হেরে গেলেই টুর্নামেন্ট থেকে টাইগারদের বিদায় অনেকাংশেই নিশ্চিত হয়ে যাবে।
অবশ্য বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি অস্ট্রেলিয়ার জন্যও অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ নিজেদের প্রথম ম্যাচ থেকে ১টি পয়েন্ট পেয়েছে তারা। বৃষ্টির কারণে নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ার ম্যাচটি পরিত্যক্ত হয়েছিলো। এ জন্য বাংলাদেশের বিপক্ষে ম্যাচটিকে অনেক গুরুত্ব নিয়েই দেখছেন অস্ট্রেলিয়া ওপেনার ডেভিড ওয়ার্নার, ‘আমাদের আরও ভালো ক্রিকেট খেলতে হবে। সামনে গুরুত্বপূর্ণ ম্যাচ। প্রতিপক্ষের বিপক্ষে আক্রমণাত্মক ক্রিকেট খেলতেই মাঠে নামবো আমার।’
প্রথম ম্যাচের ভেন্যু কেনিংটন ওভালেই অনুষ্ঠিত হবে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ। দিবা-রাত্রির ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায়।
অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের জয়ের রেকর্ড মোটেও ভালো নয়। ১৯ বারের মুখোমুখিতে এখন পর্যন্ত ১টি জয় পেয়েছে টাইগাররা। তবে এই একটি জয় থেকেই আত্মবিশ্বাসের ফুয়েল বাড়িয়ে নেয়ার রসদ কিন্তু আছে। কারণ একমাত্র জয়ের স্বাদটি এই ইংল্যান্ডের মাটিতে পেয়েছিল বাংলাদেশ।
২০০৫ সালে ন্যাটওয়েস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ উইকেটের দুর্দান্ত জয় পায় বাংলাদেশ। টস জিতে প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ২৪৯ রান করে অস্ট্রেলিয়া। এরপর মোহাম্মদ আশরাফুলের দৃষ্টিনন্দন ১০০ রানের উপর ভর করে অসিদের বিপক্ষে অবিস্মরণীয় জয়ের ইতিহাস গড়ে বাংলাদেশ।
তাই চ্যাম্পিয়ন্স ট্রফির গুরুত্বপূর্ণ সময়ে ইংল্যান্ডের মাটিতেই অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় জয় বাংলাদেশের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। ওয়ানডেতে সর্বশেষ ২০১৫ বিশ্বকাপে দেখা হয়েছিলো বাংলাদেশ-অস্ট্রেলিয়ার। অবশ্য বৃষ্টির কারণে ব্যাট-বলের লড়াই মাঠে করতেই পারেনি দু’দল। পয়েন্ট ভাগাভাগি হওয়ায় সেবারও উপকার হয়েছিলো বাংলাদেশেরই।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -