সাকিব-মাহমুদউল্লাহ যাদুতে দুর্দান্ত জয় টাইগারদের

স্পোর্টস ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম : দুই দুটি শতক, আর এমন দুর্দান্ত জয় আর দেখেনি বাংলাদেশ। সাকিব আল হাসান আর মাহমুদউল্লাহ রিয়াদের রেকর্ড ২২৪ রানের পার্টনাশীপের জাদুতেই ১৬ বল বাকি থাকতেই দুর্দান্ত জয় পেয়েছে বাংলাদেশ।

কিউইদের ৫ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো আইসিসির চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে যাওয়ার আশা জিইয়ে রাখলো বাংলাদেশ। এদিন টসে জিতে প্রথমে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। কিন্তু বোলারদের নৈপুণ্যে নিউজিল্যান্ডকে ২৬৫ রানে বেঁধে রাখতে সমর্থ হয় টিম বাংলাদেশ।

কিউইদের হয়ে ইনিংসের সূচনা করতে নামেন মার্টিন গাপটিল ও লুক রনচি। শুরুটা ভালোই করেছিলেন দুই ওপেনার উদ্বোধনী জুটিতে ৪৬ রান যোগ করেন তারা। তবে দলীয় ৮ম ওভারের প্রথম বলে স্পিড মাস্টার তাসকিন আহমেদ লুক রনচিকে (১৬) ফিরে প্রথম সাফল্য এনে দেন বাংলাদেশকে।

এরপর ভয়ঙ্কর হতে থাকা অপর ওপেনার মার্টিন গাপটিলকে (৩৩) ফেরান রুবেল হোসেন। কিন্তু তৃতীয় উইকেট জুটিকে অধিনায়ক কেন উইলিয়ামসন এবং রস টেইলর জুটি বেধে নিউজিল্যান্ডকে খেলায় ফেরান। তৃতীয় উইকেট জুটিতে এই দুইজন যোগ করেন ৮৩ রান। তবে দলীয় ১৫২ রানের মাথায় মোসাদ্দেকের থ্রো থেকে উইলিয়ামসনকে (৫৭) রান আউট করে ফেরান সাকিব। তবে চতুর্থ উইকেট জুটিতে নিল ব্রুমকে নিয়ে রানের চাকা সচল রেখে যান রস টেইলর। যখনই এদের জুটি ভয়ঙ্কর হতেছিল তখন আবার আঘাত হানেন তাসকিন। মোস্তাফিজের ক্যাচ বানিয়ে টেইলরকে সাজঘরে ফেরান এই গতি তারকা। দলীয় ২০১ রানে আউট হওয়ার আগে টেইলর করেন ৬৩ রান।

এরপর আর তেমন প্রতিরোধ গড়তে পারেনি নিউজিল্যান্ড। দলীয় ৪৪তম ওভারে মোসাদ্দেক তার ঘূর্ণি যাদু দেখিয়ে মোস্তাফিজের আগের শেষ ৩টি উইকেট তুলে নেন। ইনিংসে ৪৬তম ওভারের শেষ বলে নিশামকে (২৩) এলবিডাব্লিউ করে ফেরান মোসাদ্দেক। এর আগে ইনিংসের ৪৪তম ওভারের প্রথম বলে নেইল ব্রুমকে (৩৬) তামিম ইকবালের ক্যাচ বানিয়ে ফেরান মোসাদ্দেক। একই ওভারের তৃতীয় বলে কোরি অ্যান্ডারসনকে (০) এলবিডব্লিউ করে ফেরান এই স্পিনার। ফলে দলীয় ২৪০ রানের মাথায় ৭ উইকেট হারায় নিউজিল্যান্ড।

দলীয় ২৫২ রানের মাথায় মোস্তাফিজ মিলনেকে বোল্ড করলে ২৬৫ রানেই থেমে যায় কিউইদের ইনিংস। ২৬৬ রানের টার্গেট তাড়া করতে নেমে দলীয় ০ রানে ওপেনার তামিম ইকবালকে হারায় বাংলাদেশ। এক পর্যায়ে দলীয় ৩৩ রানের মাথায় ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। তবে পঞ্চম উইকেট জুটিতে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের ২২৪ রানের রেকর্ড জুটির সুবাদে ভালোভাবে ম্যাচে ফেরে বাংলাদেশ। দলীয় ২৫৭ রানে সাকিব আল হাসান যখন ১১৪ রান করে ফেরেন তখন জয় থেকে মাত্র ৯ রান দূরে ছিল বাংলাদেশ।

এরপর আর কোনো উইকেট না পরায় ৫ উইকেটের জয় পায় বাংলাদেশ। মাহমুদউল্লাহ রিয়াদ ১০২ রান করে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন। জয়ের রানটি অবশ্য এসেছে মোসাদ্দেকের ব্যাট থেকে। চার মেরেই জয় নিশ্চিত করেন এই তরুণ তুর্কি। কিউই বোলারদের হয়ে টিম সাউদি একাই নেন ৩টি উইকেট।

এছাড়া মিলনে ও বোল্ট ১টি করে উইকেট নেন। ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন সাকিব আল হাসান।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -