রোহিঙ্গা বিষয়ে ওআইসির সহযোগিতা চান রাষ্ট্রপতি

নিউজ ডেস্ক, বর্তমানকণ্ঠ ডটকম: রাষ্ট্রপতি আব্দুল হামিদ বাংলাদেশে রোহিঙ্গা শরণর্থীদের ফেরাতে ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) সহায়তা কামনা করেছেন।

বৃহস্পতিবার (৩ আগস্ট) বিকেলে ওআইসির সফররত মহাসচিব ড. ইউসুফ বিন আহমেদ আল-ওসাইমীন বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাত করতে গেলে তিনি বাংলাদেশ থেকে রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনে প্রয়োজনীয় সহায়তা প্রদানের আহ্বান জানান।

রাষ্ট্রপতি ফিলিস্তিন ও আল-আকসা মসজিদ সমস্যা সমাধানে মুসলিম উম্মার সম্মিলিত প্রচেষ্টা চালানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

দেশে চমৎকার সাম্প্রদায়িক সম্প্রীতি বিরাজ করছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, মুসলিম উম্মার সার্বিক উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যে সহায়তা করতে বাংলাদেশ সবসময় প্রস্তুত রয়েছে। বিশ্বব্যাপী মুসলমানদের কল্যাণে অবদান রাখার জন্য রাষ্ট্রপতি ওআইসি মহাসচিবকে ধন্যবাদ জানান।

বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের প্রশংসা করে ওআইসি মহাসচিব বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ অন্যদের জন্য একটি অনুসরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রসঙ্গে তিনি বলেন, ইসলাম শান্তি ও কল্যাণে বিশ্বাস করে। এখানে সন্ত্রাস ও জঙ্গিবাদের কোনো স্থান নেই।

তিনি বলেন, মুসলিম বিশ্ব ভবিষ্যতে যাতে বিজ্ঞান ও প্রযুক্তিতে এগিয়ে যেতে পারে সে জন্য ওআইসি প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। বিশ্বে শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে ওআইসি মহাসচিব আশা প্রকাশ করেন। বৈঠকে সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন। বাংলাদেশে ৪ দিনের সফরে ওআইসি মহাসচিব গতরাতে ঢাকা পৌঁছেন।

এটি বাংলাদেশে তার প্রথম সফর। এর আগে সুইডেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাজমুল ইসলাম রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। রাষ্ট্রপতি সুইডেনে বাংলাদেশীদের কর্মসংস্থানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রপতি আগামী দিনগুলোতে বাংলাদেশ ও সুইডেনের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে কাজ করতে রাষ্ট্রদূতকে নির্দেশ দেন।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -